বিজ্ঞাপন

পুলিশের গুলিতে শ্রমিকের মৃত্যু: আরও ৫ সংগঠনের রিট

April 28, 2021 | 4:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিক সমাবেশে পুলিশের গুলিতে সাতজনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছে— বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, সেফটি অ্যান্ড রাইটস এবং অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)।

বিজ্ঞাপন

বুধবার (২৮ এপ্রিল) পাঁচ সংগঠনের পক্ষ থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন দায়ের করা হয়েছে।

এর আগে, ২২ এপ্রিল মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে পুলিশের গুলিতে সাত শ্রমিকের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে ওই আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বেলার প্রধান নির্বাহী আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান সারাবাংলাকে জানান, রিটে বাঁশখালীর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে। একই সঙ্গে, যতক্ষণ পর্যন্ত না তদন্ত শেষ হয় ততক্ষণ বিদ্যুৎকেন্দ্রের কাজ বন্ধ রাখার নির্দেশনাও চেয়েছেন তারা।

পাশাপাশি, সেখানকার শ্রমিকদের সার্বিক অবস্থা জানাতে শ্রম অধিদফতরকে প্রতিবেদন প্রকাশ করতেও বলা হয়েছে রিট আবেদনে।

এছাড়াও, পুলিশের গুলিতে সাত শ্রমিকের মৃত্যু তদন্তে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের নেতৃত্বে গঠিত দুই কমিটিকে প্রতিবেদন প্রকাশের ব্যাপারে আদালতের নির্দেশনা প্রার্থনা করেছেন তারা, বলেন সৈয়দা রিজওয়ানা হাসান।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৭ এপ্রিল বেতন-ভাতা পরিশোধের দাবিতে শ্রমিকদের জমায়েতে পুলিশ গুলি চালায়। সে সময় সাত শ্রমিকের মৃত্যু হয়। আহত হয়েছেন ৩০ জন, তাদের মধ্যে তিন পুলিশ সদস্যও রয়েছেন। চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের মালিকানায় এবং চীনা প্রতিষ্ঠান সেফকো থ্রি পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের অর্থায়নে এসএস পাওয়ার প্ল্যান্ট নামে একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। ১৭ এপ্রিলের ঘটনায় বাঁশখালী থানার দুই মামলায় সাড়ে তিন হাজার জনকে আসামি করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন