বিজ্ঞাপন

শুরু হলো বোরো সংগ্রহ, লক্ষ্য ১৮ লাখ মেট্রিক টন

April 28, 2021 | 4:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অভ্যন্তরীণ উৎস থেকে ধান চাল সংগ্রহ অভিযান শুরু করেছে সরকার। বুধবার (২৮ এপ্রিল) থেকে প্রতি কেজি ২৭ টাকা দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যামে যুক্ত হয়ে এ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বিজ্ঞাপন

এ সময় ঢাকা বিভাগের নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা, রাজশাহী বিভাগের নওগাঁ ও বগুড়া জেলা, রংপুর বিভাগের দিনাজপুর জেলা এবং সিলেট বিভাগের সিলেট সদর, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জ- এ ৯টি জেলার জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা খাদ্য বিভাগের কর্মকর্তা, মিল মালিক এবং কৃষক প্রতিনিধিরা অনলাইনে সংযুক্ত ছিলেন।

খাদ্যমন্ত্রী কর্মকর্তা-কর্মচারীদের সঠিকভাবে নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে ধান সংগ্রহের মাধ্যমে মজুত ত্বরান্বিত করার নির্দেশনা দেন। গুদামে ধান দেওয়ার সময় কৃষকদের যাতে কোনো প্রকার হয়রানির শিকার হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্যও কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশ দেন মন্ত্রী। পাশাপাশি ধান এবং চালের কোয়ালিটির সঙ্গে কোনো প্রকার আপস করা হবে না বলেও জানান তিনি।

এছাড়া যে সব উপজেলায় অ্যাপসের মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান কেনা হবে; সেখানে যদি কোনো কৃষক অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে সমস্যায় পড়েন তাহলে সংশ্লিষ্ট কমিটিকে বিষয়টির গুরুত্ব দিয়ে দ্রুত সমাধানের নির্দেশ দেন সাধন চন্দ্র মজুমদার।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে সারাদেশে সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, মিলারদের কাছ থেকে ৪০টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করবে খাদ্য অধিদফতর।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন