বিজ্ঞাপন

কোটা সংস্কারের দাবিতে ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার 

March 25, 2018 | 5:00 pm

।। বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ।।

বিজ্ঞাপন

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে শিক্ষা সদন গলায় ঝুলিয়ে রাস্তা ঝাড়ু দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে শহিদ মিনার পর্যন্ত হাজারও শিক্ষার্থী ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করে। বাংলাদেশ সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

এ ছাড়া কোটা সংস্কারের দাবিতে ৩১ মার্চ নাগরিক সমাবেশের ঘোষণা দেওয়া হয় আজকের কর্মসূচি থেকে।

বিজ্ঞাপন

এর আগে, ১৮ মার্চ কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশের করা মামলা প্রত্যাহার ও সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল হয়। সেখান থেকে আজকের কমসূচির ঘোষণা আসে।

এর আগে কোটা সংস্কার আন্দোলনকারীরা ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ থেকে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছে। তাদের ৫ দফা দাবি হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদ গুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া, চাকরিতে নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটার কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, চাকরি ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।

অন্যদিকে এই আন্দোলনের অন্যতম সমন্বয়কারী ও কেন্দ্রীয় আন্দোলনের যুগ্মআহ্বায়ক বিন ইয়ামিনকে ডেকে নিয়ে গিয়ে মধুর ক্যান্টিনে এক ঘন্টা ধরে কথা বলেন ছাত্রলীগের নেতারা।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘তাকে ধরে নিয়ে আসা হয়নি। আমরা তার সাথে কথা বলতে চেয়েছিলাম বলেই সে এসেছে। ২৫ মার্চে ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার কর্মসূচি ঠিক না এটা তাকে বোঝাতে চেষ্টা করেছি আমরা।’

সারাবাংলা/আরএম/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন