বিজ্ঞাপন

‘অতিরিক্ত শব্দদূষণে রাজধানীর অর্ধকোটি মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে’

April 29, 2021 | 9:25 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন জানিয়েছেন, রাজধানীতে সহনীয় মাত্রার চেয়ে তিনগুণ বেশি শব্দদূষণ হচ্ছে। অতিরিক্ত শব্দের কারণে প্রায় অর্ধকোটি মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিনিয়ত অসচেতনতাবশত এবং অকারণে ঘরে-বাইরে শব্দদূষণ করা হচ্ছে। যে কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। তাই এবার শব্দদূষণ রোধে পদক্ষেপ নিয়েছে সরকার।

বুধবার (২৮ এপ্রিল) ‘Protect Your Hearing. Protect Your Health’ প্রতিপাদ্য ধারণ করে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২১ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতরের ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ আয়োজিত ভার্চুয়াল কর্মশালায় ঢাকার সরকারি বাসভবন থেকে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন,আবাসিক এলাকায় যানবাহনে অযাচিত হর্ণের ব্যবহার, নির্মাণ কাজে সৃষ্ট শব্দ, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠানে মাইক/সাউন্ডবক্সের মাধ্যমে সৃষ্ট শব্দ দ্বারা প্রতিনিয়ত শব্দদূষণ হচ্ছে যা মানুষের স্বাভাবিক জীবন যাত্রা ব্যহত করছে। শব্দদূষণ থেকে মুক্ত থাকতে আমাদের প্রত্যেককে শব্দসচেতন হতে হবে। অপ্রয়োজনীয় শব্দ করা থেকে বিরত থাকতে হবে।

পরিবেশমন্ত্রী বলেন, সরকার শব্দদূষণ নিয়ন্ত্রণে আন্তরিকভাবে কাজ করছে। সচিবালয়ের চারপাশে নীরব এলাকা বাস্তবায়ন করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য প্রফেসর প্রাণ গোপাল দত্ত এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. হুমায়ুন কবীর (যুগ্ম সচিব)। এছাড়াও কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়, পুলিশ বিভাগ, পরিবহন সেক্টর, সিটি করপোরেশন, বেসরকারি সংস্থা, স্বাস্থ্য বিশেষজ্ঞ, গবেষক এবং গণমাধ্যমের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/এসএসএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন