বিজ্ঞাপন

করমজলে ‘বাটাগুর বাসকা’র ডিম থেকে ফুটেছে ৩৭টি বাচ্চা

April 30, 2021 | 7:16 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: জেলার পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্তপ্রায় প্রজাতির দু’টি ‘বাটাগুর বাসকা’ কচ্ছপের ডিম থেকে ৩৭টি বাচ্চা ফুটেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ এপ্রিল) বিকালে প্রজনন কেন্দ্রে পুকুর পাড়ে প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা দু’টি বাটাগুর বাসকা কচ্ছপের ৫০টি ডিম থেকে একে একে ৩৭টি বাচ্চা ফুটে বের হয়ে আসে। এসব বাচ্চা এখন করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্যানে রাখা হয়েছে।

চলতি প্রজনন মৌসুমে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এবার ৪টি বাটাগুর বাসকা কচ্ছপ ৯৬টি ডিম পাড়ে। এরমধ্যে ২৮ ফেব্রুয়ারি প্রথম একটি মা কচ্ছপ ২৭টি ডিম পাড়ে। এরপর ৩ মার্চ রাতে আরেকটি মা কচ্ছপ ২৩টি ডিম পাড়ে। এসব ডিম থেকে বাচ্চা ফুটাতে প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা হয়। ডিমগুলো থেকে ৬৫ থেকে ৬৭ দিনের মধ্যে বাচ্চা ফোটার কথা থাকলেও এবছর অত্যাধিক তাপদাহে ফলে যথাক্রমে ৬২ ও ৫৯দিনে ডিম থেকে বাচ্চা ফুটেছে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বাটাগুর বাসকা প্রজাতির অপর ২টি কচ্ছপ ৫ মার্চ ২৩টি ও ২০ মার্চ ২৩ ডিম পাড়ে। ওই ৪৬টি ডিম থেকে বাচ্চা ফুটাতে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা হয়েছে বলে জানিয়েছে সুন্দরবন বিভাগ।

বিজ্ঞাপন

সুন্দরবনের করমজলের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, ২০০৮ সালে আমাদের দেশের নোয়াখালী ও বরিশালের বিভিন্ন জলাশয়ে ৮টি বাটাগুর বাসকার সন্ধান মেলে। এই ৮টি বাটাগুর বাসকার মধ্যে ছিল ৪টি পুরুষ ও ৪টি স্ত্রী। যদিও ২০০০ সালে থেকে পৃথিবীতে ‘বাটাগুর বাসকা’ প্রজাতির কচ্ছপ খুঁজে পাওয়া যাচ্ছিল না।

এরপর ২০১৪ সালে ৮টি বাটাগুর বাসকা ও তাদের জন্ম দেওয়া ৯৪টি বাচ্চা করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে আসা হয়। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে ২০১৭ সালে প্রথম দু’টি বাটাগুর বাসকা কচ্ছপের ৬৩টি ডিম থেকে ৫৭টি বাচ্চা জন্ম নেয়। এবপর ২০১৮ সালে দু’টি কচ্ছপের ৪৬ ডিম থেকে ২১টি বাচ্চা, ২০১৯ সালে একটি কচ্ছপের ৩২টি ডিম থেকে ৩২টি বাচ্চা, ২০২০ সালের ১০ মে একটি কচ্ছপের ৩৫টি ডিম থেকে ৩৪টি বাচ্চা জন্ম নেয়।

ইতিমধ্যে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে থেকে ২০১৭ সালে ২টি, ২০১৮ সালে ৫টি, ২০১৯ সালে ৫টি বাটাগুর বাসকা কচ্ছপ সুন্দরবনের বিভিন্ন নদীতে অবমুক্ত করা হয় বলেও জানান এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন