বিজ্ঞাপন

তাইজুলের তাসকিন বন্দনা

April 30, 2021 | 8:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

অতিথিদের ক্যাচ মিসের সুযোগ শতভাগ কাজে লাগিয়ে পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি ব্যাট হাতে দাপুটেই কাটিয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শুরুটাও ছিল দারুণ আশা জাগানিয়া। টাইগারদের নির্বিষ বোলিংয়ের সুবাদে দুর্বার গতিতে রান রথ ছুটিয়েছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার লাহিরু থিরিমানে ও ওশাদা ফার্নান্দো। দুজনের দৃঢ় ব্যাটিংয়ে প্রথম ইনিংসে স্বাগতিকরা হয়ত ছয়শর্ধো সংগ্রহের স্বপ্নও বুনছিল। কিন্তু আচমকাই যেম সব ভোজবাজির মত পাল্টে গেল। দুঃসময়ে লাল সবুজের ত্রাতার ভুমিকায় আবির্ভুত হলেন তাসকিন আহমেদ। তার গতিময় বোলিংয়ে করুনারত্নদের রানের চাকা গেল থেমে, স্বাগতিকদের বড় স্বপ্নও গেল ভেঙে। দিন শেষে তাই সতীর্থকে প্রশংসা বানীতে ভাষালেন তাইজুল ইসলাম।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিনের নতুন বলটি তখনও ঝাঁ চকচকে। তাই প্রথম ঘণ্টায় তিন পেসার তাসকিন, আবু জায়েদ ও শরিফুলকে দিয়ে টানা বল করিয়ে যান অধিনায়ক মুমিনুল। কিন্তু সাফল্য আসছিল না। ফলে কিছুটা ভগ্মমনরথেই প্রথম ঘণ্টার বিরতিতে যান টাইগার দলপতি। কী আশ্চর্য! বিরতির পরই সবকিছু যেন পাল্টে যেতে শুরু করে। ১০৫তম ওভারের দারুণ এক শর্ট বলে লাহিরু থিরিমানেকে ১৪০ রানে লিটন দাসের গ্লাভসে পুরে দেন তাসকিন। এর চার ওভার পরে আবার তাসকিন আঘাত। তাতে আবার উইকেটের পেছনে বল দিতে বাধ্য হন উইকেটে নতুন আসা অ্যাঞ্জেলো ম্যাথিউস (৫)।

মধ্যাহ্ন বিরতির আগে দিনের তৃতীয় উইকেটের শিকারি অবশ্য তাইজুল। ব্যক্তিগত ২ রনে তার টার্নে পরাস্ত হন ধনঞ্জয় ডি সিলভা। আর দ্বিতীয় সেশনে পাথুম নাসাঙ্কাকে ৩০ রানে বোল্ড করে বাংলাদেশেকে দলকে কক্ষপথে রাখেন তাসকিন। এরপর মেহেদি মিরাজও উইকেটের দেখা পেয়ে যান। অর্থাৎ দ্বিতীয় দিনে বাংলাদেশের বোলারদের ছন্দ তিনিই সেট করে দিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ এপ্রিল) দিন শেষে সংবাদ সম্মেলেনে এসে সেই সত্য অকপটে স্বীকার করলেন তাইজুল ইসলাম।

তিনি বলেন, ‘ওভারল চিন্তা করলে সবাই ভালো বোলিং করছে, রান চেক বোলিং করছে। আর তাসকিন অনেক বেশি ভালো বোলিং করেছে, যেটার জন্য আসলে আমাদের স্পিনারদের রান চেক বোলিং করাটা সহজ হয়েছে।’

পাল্লেকেলের উইকেটে চলতি টেস্টের প্রথম দিনটি ব্যাটারদের জন্য স্বর্গ মনে হলেও দ্বিতীয় দিনের প্রথম সেশনের শেষ ভাগ থেকে অল্প বিস্তার টার্নের দেখা মিলেছে। তাছাড়া উইকেটে যথেষ্ঠ মুভমেন্টও পাচ্ছেন বোলাররা। এতে করে অনেকেই ধরে নিয়েছেন তৃতীয় দিন থেকে হয়ত ব্যাটসম্যানরা ভুগবেন। কিন্তু তাইজুল বলছেন অন্যকথা।

বিজ্ঞাপন

‘এখানে প্রত্যেক বলে টার্ন হচ্ছে না, এখনই বোঝা কঠিন যে মাঝপর্যায়ে গিয়ে কেমন উইকেট হবে। তো আমি আশা করি যে না খুব একটা খারাপ উইকেট হবে না। ওই রকম কোনো ফাটলও নেই। এখন হয়তবা টার্ন করছে এখন মাঝেমধ্যে টার্ন করছে, এটা তো এমন না যে প্রতি বলে বলে টার্ন করবে। হয়ত বলের জন্য টার্ন করছে, অথবা হয়ত কিছু কিছু জায়গায় উইকেট অন্য রকম থাকতেও পারে, এটা নিশ্চিত না যে অবস্থাটা কী, কিন্তু উইকেট দেখতে এখনও অনেক ভালো।’

দিমুথ করুনারত্নের ১১৮, লাহিরু থিরিমানের ১৪০, ওশাদা ফানান্দোর ৮১ ও নিরোশান ডিকভেলার অপরাজিত ৬৪ রানে ভর করে পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে ৬/৪৬৯ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের হয়ে বল হাতে তাসকিন আহমেদ ৩টি, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও শরিফুল ইসলাম নিয়েছেন ১টি করে উইকেট।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন