বিজ্ঞাপন

স্কাউটদের ধান কেটে দিতে বললো মাউশি

April 30, 2021 | 11:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশাখে কৃষকদের ক্ষেতের বোরো ধান কেটে দিতে স্কাউট ও রোভার স্কাউটদের কাজে লাগানোর জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। মহামারির কারণে ধান কাটা নিয়ে কৃষকরা বিপাকে পড়ায় এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ এপ্রিল) অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করা এই নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ বাংলাদেশেও হানা দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার বিরূপ প্রভাব মোকাবিলায় বিশেষ পরিকল্পনা নিয়েছেন। অর্থনীতির গতি সচল রাখতে এবং মানুষের খাদ্য সরবরাহ নিশ্চিত করতেও নানামুখী উদ্যোগ নিয়েছেন তিনি।

এসব পদক্ষেপ গ্রহণ ও অনুকূল আবহাওয়ার কারণে এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, লকডাউনের কারণে গত বছরের মতো এ বছরও কৃষিশ্রমিকের ঘাটতির সম্ভাবনা থাকায় প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি বোরো ধান আহরণে কৃষকদের সহায়তা করার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে দেশের যেসব অঞ্চলে বোরো ধান আহরণের ক্ষেত্রে কৃষকদের সহায়তা করা প্রয়োজন, সেসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদেরকে কৃষকদের প্রয়োজনীয় সাহায্য করার অনুরোধ করেছে শিক্ষা অধিদফতর। এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থী তথা স্কাউট ও রোভার স্কাউটদের কাজে লাগাতে বলা হয়েছে।

মাউশি বলছে, প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিষ্ঠান প্রধানরা অন্যান্য শিক্ষক এবং দায়িত্ববোধ সম্পন্ন ও প্রশিক্ষণপ্রাপ্ত (স্কাউটস-রোভার স্কাউটস ইত্যাদি) শিক্ষার্থীদের নিয়ে তাদের প্রতিষ্ঠান সংলগ্ন এলাকার কৃষকদের সহায়তায় এগিয়ে যাবেন। প্রয়োজনে কৃষকদেরকে তাদের প্রতিষ্ঠান প্রাঙ্গণ ব্যবহার করার সুযোগ করে দেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন