বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গে এবার বামদের খাতাই খোলেনি

May 2, 2021 | 7:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

টানা ২৮ বছর রাজ্য শাসন করা বাম দলের কোনো সদস্যই এবার বিধানসভায় থাকছেন না। এমন বাস্তবতাই হয়ত মেনে নিতে হচ্ছে পশ্চিমবঙ্গের বামপন্থী দলগুলোকে। এবারের নির্বাচনে ভরাডুবি হয়েছে তাদের।

বিজ্ঞাপন

টানা আট দফায় বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে মানুষের রায় গেছে প্রত্যাবর্তনের পক্ষে। ফের ক্ষমতায় মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস। টানা তৃতীয়বার তিনি পশ্চিমবঙ্গে সরকার গড়তে যাচ্ছেন। তবে ওই রাজ্যে জয়ের আশা করলেও তিন অঙ্কই ছুতে পারেনি বিজেপি। অন্যদিকে বাম দল এবার কংগ্রেস ও আইএসএফ নিয়ে সংযুক্ত মোর্চা গড়েও ভরাডুবি হয়েছে। ত্রিদলীয় জোট এখনও খাতা খোলতে ব্যর্থ।

রোববার স্থানীয় সময় সকাল আটটা থেকে বিধানসভার ২৯২টি আসনের ভোট গণনা শুরু হয়। বেলা যত বাড়তে থাকে, তৃণমূলের এগিয়ে থাকা আসনের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ে। প্রত্যেক রাউন্ড ভোট গণনা শেষে প্রত্যাবর্তনের পক্ষে মানুষের রায়ের চিত্র আরও স্পষ্ট হতে থাকে। রোববার সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২০০টি আসনে জয় নিশ্চিত হয়েছে তৃণমূলের। অপরপক্ষে ১০০ ছুতে ব্যর্থ হয়েছে বিজেপি। তবে পশ্চিমবঙ্গে টানা ২৮ বছর ক্ষমতায় থাকা বামজোট সব আসনেই পিছিয়ে। তাদের নামের পাশে রয়েছে শূন্য। অর্থাৎ, এবার বিধানসভায় কোনো বাম সদস্যই থাকছেন না।

পশ্চিমবঙ্গে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও মমতা ব্যানার্জির পক্ষে জোয়ার উঠেছিল। সে নির্বাচনে এত বেহাল দশা হয়নি বামজোটের। সেবার ৩২টি আসনে জিতেছিল বাম দল আর ৪৪টিতে জিতে প্রধান বিরোধীদল ছিল কংগ্রেস। তবে এবার বাম দল ও কংগ্রেস মিলে জোট হয়েছিল। সাথে ছিল ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকির নবগঠিত রাজনৈতিক দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট। ধারণা করা হয়েছিল, আইএসএফ পশ্চিমবঙ্গে মুসলিমদের ভোট ভাগ করে তৃণমূলকে দুর্বল করবে। তবে কোনো হিসাব-নিকাশই তৃণমূলের জন্য বাঁধা হয়ে উঠেনি। কংগ্রেসের শক্ত ঘাঁটি মালদহ ও মুর্শিদাবাদে সংখ্যালঘু ভোট বরাবরই পায় কংগ্রেস। এবার হলো বিপরীত। এসব ভোট চলে গেছে তৃণমূলের ঘরে। ফলাফল ভরাডুবি।

বিজ্ঞাপন

এনডিটিভির প্রকাশিত পোল অনুযায়ী এ পর্যন্ত ২১৪টি আসনে জয় বা এগিয়ে রয়েছে তৃণমূল জোট। বিজেপি ৭৭টি আসন জয় বা এগিয়ে রয়েছে। আর বামজোট কোনো আসনে এখনও জয় পায়নি। কোনো আসনেই এগিয়ে নেই তারা। তবে বেশিরভাগ আসনেই ফলাফল চূড়ান্ত হয়ে গেছে। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার পালা।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন