বিজ্ঞাপন

‘নন্দীগ্রামে ভোট পুনর্গণনা নয়, শুভেন্দুই জয়ী’

May 2, 2021 | 9:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

সব বিভ্রান্তি ও জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষ নন্দীগ্রামে বিজেপির নেতা শুভেন্দু অধিকারীকে জয়ী ঘোষণা করেছে রিটার্নিং অফিসার। আর সেখানে হেরেছেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে ভোট পুনর্গণনা করা হবে না বলেও জানিয়ে দিয়েছেন রিটার্নিং অফিসার। যদিও ভারতের এই বিধানসভা নির্বাচনে ২৯৪টি আসনের মধ্যে ২১৫টি পেয়ে মমতার দল তৃণমূল কংগ্রেস।

বিজ্ঞাপন

১৭ রাউন্ড ভোটগণনার পর তৃণমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় এক হাজার ২০২ ভোটে নন্দীগ্রামে জয়লাভ করেছেন বলে ভারতের সংবাদমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়। কিছু সময় পরই শুভেন্দু অধিকারীকে জয়ী হওয়ার খবর আসে। যা নিয়ে এক প্রকার বিভ্রান্তির সৃষ্টি হয়। এরপর নন্দীগ্রামের ফলাফল স্থগিত করে পুনরায় ভোট গ্রহণের কথা জানান রাজ্যটির প্রধান নির্বাচন কমিশনার। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব তিনি রিটার্নিং অফিসারের ওপর ন্যস্ত করেন।

এর আগে রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব বলেছিলেন, ‘আপাতত জয়ী শুভেন্দু অধিকারী। পুনরায় গণনার ব্যাপারে এখনো কোনো আবেদন আসেনি। তা হবে কি না ঠিক করবেন রিটার্নিং অফিসার। এটা আংশিক না সম্পূর্ণ গণনা হবে সেটাও তিনি ঠিক করবেন।’

এর পরপরই রোববার (২ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রিটার্নিং অফিসার ফলাফল প্রকাশ করে। সেই তথ্যের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, নন্দীগ্রামে ১ লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু অধিকারী। তৃমমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৩৭ ভোট। সংযুক্ত মোর্চা সমর্থিত মিনাক্ষী মুখোপাধ্যায় ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন। নন্দীগ্রামে আর পুনরায় ভোট গণনা করা হবে না বলেও জানিয়েছেন রিটার্নিং অফিসার।

বিজ্ঞাপন

অপর এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, রোববার সন্ধ্যার পর থেকেই মমতার জয় নিয়ে প্রশ্ন ওঠে। বলা হয়, সার্ভারে সমস্যার কারণে সঠিক খবর বলা সম্ভব হচ্ছে না। এরপরেই এক হাজার ৬২২ ভোটে শুভেন্দু অধিকারীর জয়ের খবর পাওয়া যায়।

এ বিষয়ে শুভেন্দু অধিকারী বলেন, ‘আমি এক হাজার ৬২২ ভোটে জিতেছি।’ যদিও পোস্টাল ব্যালট ছাড়া মমতার সঙ্গে শুভেন্দুর জয়ের ব্যবধান ৯৭৮৭ ভোটের।

এ ঘটনার পর এক সাংবাদ সম্মেলনে নন্দীগ্রামে নিজের হারের বিষয়টি নিশ্চিত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘নন্দীগ্রাম যা রায় দেবে, মাথা পেতে নেব।’ তবে নিজের হারলেও দলের জয়ের জন্য পশ্চিমবঙ্গের মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা। তিনি বলেন, ‘বাংলার জয়ের জন্য সকলকে অভিনন্দন। বাংলার জয়, মানুষের জয়।’

বিজ্ঞাপন

একইসঙ্গে ফলাফল প্রকাশের বিভ্রান্তি হওয়ায় আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন মমতা। তিনি বলেন, ‘আমার কাছে অভিযোগ রয়েছে, রায় ঘোষণার পর কারচুপি হয়েছে।’

এর আগে ভারতের সংবাদ সংস্থা এএনআই জানায়, নন্দীগ্রামে এক হাজার ২০২ ভোটে জয়ী হয়েছেন মমতা। সেখানে সার্ভারের সমস্যার কারণে দুপুরে চল্লিশ মিনিট ভোটগণনা বন্ধ ছিল। এরপর মমতার জয়ের খবর পাওয়া গেলেও এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করতে করতে পারেনি কমিশন। এরপরেই জানা যায়, মমতা নয় নন্দীগ্রামে শুভেন্দু জয়লাভ করেছেন।

প্রসঙ্গত, এবার নির্বাচনের আগে মমতাকে ৫০ হাজার ভোটে হারানোর চ্যালেঞ্জ দিয়েছিলেন শুভেন্দু অধিকারী। তৃণমূলনেত্রী কলকাতায় নিজের আসন ছেড়ে নন্দীগ্রামে দাঁড়িয়ে সে চ্যালেঞ্জ গ্রহণও করেন।

ভারতীয় পত্রিকাগুলো জানিয়েছিল, পশ্চিমবঙ্গের দুইবারের মুখ্যমন্ত্রী শেষ পর্যন্ত এই আসনে হেরে গেলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাকে ঘিরে বিরোধীদের বৃহত্তর জোটের যে পরিকল্পনা দানা বাঁধছিল, তা মুখ থুবড়ে পড়বে বলে অনেকে আশঙ্কা করছেন। অবশেষে সেই আশঙ্কাই সত্য হলো। নন্দীগ্রামে হেরে গেলেন মমতা।

বিজ্ঞাপন

এখন মমতা হেরে যাওয়া সংখ্যাগরিষ্ঠতা পাওয়া দল তৃণমূল কাকে মুখ্যমন্ত্রী করবে তা নিয়েও শুরু হয়েছে জল্পনা।

ভারতের সংবিধান অনুযায়ী, নির্বাচিতদের সংখ্যাগরিষ্ঠ অংশ যাকে তাদের নেতা হিসেবে নির্বাচিত করবে, তিনিই পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। মুখ্যমন্ত্রী নির্বাচিতদের কেউ না হলে ১৮০ দিনের মধ্যে তাকে কোনো একটি আসন থেকে জিতে আসতে হবে। তা না পারলে ছেড়ে দিতে হবে পদ।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন