বিজ্ঞাপন

করোনায় আরও ৬৫ মৃত্যু, শনাক্ত ১৭৩৯ জন

May 3, 2021 | 4:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬৫ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে ১১ হাজার ৬৪৪ জনের। একই সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৩৯ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জনে।

বিজ্ঞাপন

সোমবার (৩ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

রোববার (২ মে) করোনায় দেশে ৬৯ জনের মৃত্যু হয়েছিল, নতুন শনাক্ত হয়েছিলেন ১৩৫৯ জন। রোববারের তুলনায় সোমবার মৃত্যুর সংখ্যা কমলেও শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে।

এর আগে, শনিবার নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৬০ জনের মৃত্যু হয়েছিল। এ ছাড়া একই সময়ে ১ হাজার ৪৫২ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এর আগের দিন শুক্রবার করোনায় আক্রান্ত হয়ে ৫৭ জন মারা যায়। আরও ওইদিন ২১৭৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

বিজ্ঞাপন

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমণ থেকে সুস্থ হয়েছে ৩৮৩৪ জন, এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৯১ হাজার ১৬২ জন। একই সময়ে ৬৫ জনের মৃত্যু হওয়ায় দেশে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ হাজার ৬৪৪ জন রোগীর। এ ছাড়া ১ হাজার ৭৩৯ জন নতুন রোগী শনাক্ত হওয়ায় এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জন।

২৪ ঘণ্টায় প্রতি ১০০টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৯৫। মোট শনাক্ত হার ১৩ দশমিক ৮৪। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০, আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫২।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৯ হাজার ৪৫২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৪৩১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৫ লাখ ১৮ হাজার ৪১০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ৬৮ হাজার ২৬৫টি ও বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ ৫০ হাজার ১৪৫টি।

বিজ্ঞাপন

বুলেটিনে জানানো হয়, মারা যাওয়া ৬৫ জনের মধ্যে পুরুষ ৪২ জন ও নারী ২৩ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ৮ হাজার ৪৭৬ জন ও নারী রোগী মৃত্যুর সংখ্যা ৩ হাজার ১৬৮ জন। পুরুষ রোগী মৃত্যুর হার ৭২ দশমিক ৭৯ শতাংশ, নারী রোগীর মৃত্যু ২৭ দশমিক ২১ শতাংশ।

২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ৩৬ জন।

বিভাগওয়ারী ৬৯ জনের মধ্যে ঢাকা বিভাগের ৩২ জন, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, রাজশাহী বিভাগের দুইজন, খুলনার চারজন, বরিশালের দুইজন, সিলেটের ছয়জন, রংপুরের দুইজন রয়েছেন।

৬৫ জনের মধ্যে সরকারি হাসপাতালে ৪৫ জন এবং বেসরকারি হাসপাতালে ১৫ জন মারা গেছেন। এ ছাড়া বাসাতে মারা গেছেন পাঁচজন।

বিজ্ঞাপন

করোনার নমুনা পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট পরীক্ষাগারের সংখ্যা ছিল ৪২০টি। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ১২৪টি, জিন এক্সপার্ট ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৪টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ২৬২টি।

সোমবার (২ মে) দুপুর আড়াইটা পর্যন্ত ভ্যাকসিনের জন্য সর্বমোট নিবন্ধন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৮ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৫৩ জন। এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৭০৯ জন।

বুলেটিনে ‍উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ৩০ হাজার ৫৪৭ জন। এ নিয়ে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন ২৯ লাখ ৩৬ হাজার ২৪১ জন।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন