বিজ্ঞাপন

সিটির ১ম নাকি পিএসজির টানা ২য় নির্ধারণ আজ

May 4, 2021 | 12:12 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে ম্যানচেস্টার সিটির ঘরের মাঠ ইতিহাদে আজ আতিথ্য নেবে প্যারিস সেইন্ট জার্মেই। প্রথম লেগে পিএসজির মাঠ থেকে ২-১ গোলের জয় ছিনিয়ে নিয়ে বেশ ফুরফুরে মেজাজেই আছে সিটিজেনরা। ঘরের মাঠে পিএসজির সঙ্গে ড্র করলেও নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো মিলবে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের টিকিট। অন্যদিকে ফাইনালের টিকিটের জন্য পিএসজি শর্তসাপেক্ষে জয়ের নেই বিকল্প।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ মে) বাংলাদেশ সময় রাত একটায় মাঠে গড়াবে ম্যানচেস্টার সিটি এবং প্যারিস সেইন্ট জার্মেইর মধ্যকার সেমিনফাইনালের দ্বিতীয় লেগ।

গেলবারের রানার্স আপ পিএসজি এবার রাউন্ড অব-১৬'তে বার্সেলোনা, কোয়ার্টার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে হারিয়ে জায়গা করে নেয় সেমিফাইনালে। আর সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠেই ম্যানসিটির কাছে হেরে বসে। তবে হারলেও এখনও শেষ হয়ে যায়নি টানা দ্বিতীয় ফাইনাল খেলার আশা। সিটির বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে জিতলে সরাসরি মিলবে ফাইনালের টিকিট। আর ২-১ ব্যবধানে জিতলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে।

বিজ্ঞাপন

অন্যদিকে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের ফাইনালের টিকিটের জন্য সিটিকে কেবল ড্র করলেও হবে। অবশ্য ১-০ গোলের ব্যবধানে হারলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় সিটিই পাবে ফাইনালের টিকিট।

এদিকে প্রথম লেগে সম্পূর্ণ সুস্থ না থাকা ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপে খেললেও দ্বিতীয় লেগে তার খেলা নিয়ে ছিল সংশয়। তবে সংশয় কাটিয়ে স্কোয়াডে যুক্ত হয়েছেন তিনি। কিন্তু শুরু থেকেই একাদশে থাকবেন কিনা তা নিয়ে এখনও আছে দ্বিধা। সিটির বিপক্ষে প্রথম লেগে পুরো ৯০ মিনিট মাঠে থাকা এই ফরোয়ার্ড চলতি মৌসুমে দলের সর্বোচ্চ গোলদাতা। লিগে করেছেন সর্বোচ্চ ২৫ গোল, চ্যাম্পিয়ন্স লিগে গোল ৮টি। ইউরোপ সেরার আসরে এবার তার চেয়ে বেশি গোল আছে কেবল বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ডের (১০টি)।

বিজ্ঞাপন

অবশ্য দলে ফিরলেও সিটির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে তার খেলা নিয়ে অনিশ্চিয়তা পুরোপুরি কাটেনি। তবে আশাবাদী পচেত্তিনো। তিনি বলেন, 'কিলিয়ানকে নিয়ে আমি আশাবাদী। প্রতিদিন তার অবস্থা মূল্যায়ন করছি, আমি মনে করি (সিটির বিপক্ষে) সে খেলতে পারবে।'

এদিকে প্রথম লেগে জিতলেও দ্বিতীয় লেগকে সহজভাবে নিচ্ছেন না ম্যানসিটির কোচ পেপ গার্দিওলা। তিনি জানালেন, আরেকটি কঠিন লড়াইয়ের জন্য অপেক্ষা করছে তার দল।

বিজ্ঞাপন

'প্রথম লেগের মতো এই লেগও হবে কঠিন। তারা পরিকল্পনায় বদল আনতে পারে, তাদের কোচ খুবই বুদ্ধিমান। আমি জানি না তারা কী করতে যাচ্ছে।'-বলেন গার্দিওলা।

তিনি আরও বলেন, 'ফাইনালে যাওয়ার ইচ্ছা থাকাটা স্বাভাবিক, এর আগে আমরা কখনও সেখানে পৌঁছাইনি। ম্যাচটি বুঝে উঠতে আমাদের নিজেদের কাজে মনোনিবেশ করতে হবে, কঠিন সময়ে একসঙ্গে থাকতে হবে, এক সঙ্গে লড়তে হবে। আমরা আমাদের খেলা খেলার যথাসম্ভব চেষ্টা করব। আমাদের ভালোভাবে রক্ষণ সামলাতে হবে, ধৈর্য ধরতে হবে এবং গোল করার চেষ্টা করতে হবে।'

বিজ্ঞাপন

সেমিফাইনালের প্রথম লেগে ২-১ ব্যবধানে জয়ের পরেও একটুও স্বস্তিতে নেই গার্দিওলা। কারণ তিনি জানেন নকআউট পর্বের দ্বিতীয় লেগ সবসময়ই অনেক কঠিন হয়ে থাকে। তাই তো তিনি বললন, 'আমার অভিজ্ঞতা বলে, সেমিফাইনালের ফিরতি লেগ সবসময় কঠিন। খেলার সময় প্রথম লেগের ফল মাথায় থাকে, ফলে ম্যাচটি জিততে কি করতে হবে তা আর মনে থাকে না। ব্যাপারটা সবসময় এমনই ছিল। কিন্তু ফাইনাল পুরোপুরি ভিন্ন।'

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন