বিজ্ঞাপন

১৫ দিনে নিম্ন আদালতে ২৬ হাজার আসামির জামিন

May 4, 2021 | 1:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে সারাদেশের অধস্তন আদালতে গত ১৫ কার্যদিবসে ভার্চুয়াল শুনানি নিয়ে ২৬ হাজার ৩০৮ জন কারাবন্দি আসামি জামিনে মুক্তি পেয়েছেন। এর মধ্যে ৩৪৫ জন শিশুও রয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ মে) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সোমবার (৩ মে) সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩ হাজার ৫৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৭১৪ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। এর মধ্যে শিশু ছিল ৩৭ জন।

তিনি আরও জানান, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর ১৫ কার্যদিবসে সারাদেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৪৮ হাজার ৭৯৪টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ২৬ হাজার ৩০৮ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন। এর মধ্যে শিশু ছিল ৩৪৫ জন।

বিজ্ঞাপন

ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল ১ হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল ৩ হাজার ২৫৯ জন, ১৫ এপ্রিল ২ হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল ১ হাজার ৮৪২ জন, ১৯ এপ্রিল ১ হাজার ৬৩৫ জন, ২০ এপ্রিল ১ হাজার ৫৭৬ জন, ২১ এপ্রিল ১ হাজার ৩৪৯ জন, ২২ এপ্রিল ১ হাজার ৫৯২ জন, ২৫ এপ্রিল ১ হাজার ৮৩৯ জন, ২৬ এপ্রিল ১ হাজার ৫৯৩ জন, ২৭ এপ্রিল ১ হাজার ৩৯৫ জন, ২৮ এপ্রিল ২০ হাজার ৩৯ জন, ২৯ এপ্রিল ১ হাজার ৪২২ জন, ২ মে ১ হাজার ৭২১ জন ও ৩ মে ১ হাজার ৭১৪ জন কারাবন্দি আসামি জামিনে মুক্তি পেয়েছেন।

গত ১২ এপ্রিল (সোমবার) থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্তের শুনানি শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন