বিজ্ঞাপন

বিমা ও মিউচুয়াল ফান্ডের ঊর্ধ্বগতিতে পুঁজিবাজারে উত্থান

May 4, 2021 | 5:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারের বিমা ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের ঊর্ধ্বগতিতে পুঁজিবাজারে সূচক বেড়েছে। মঙ্গলবার (৪ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০টি খাতের মধ্যে ১৮টি খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দাম কমেছে। এক্ষেত্রে ব্যতিক্রম ছিল বিমা ও মিউচুয়াল ফান্ড। এই দুই খাতের ৮০ শতাংশের ওপর কোম্পানির শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। এদিন বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে ৪৩টির শেয়ারের দাম বেড়েছে। মিউচুয়াল ফান্ড খাতের ৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৩টির। ফলে দিনশেষে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে।

বিজ্ঞাপন

এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৪টি কোম্পানির ৩৫ কোটি ৯৩ লাখ ৪৩ হাজার ২৪৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় এক হাজার ৩৫৬ কোটি ১০ লাখ টাকা। আগের দিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ১৫৯ কোটি ৮৩ লাখ টাকা। মঙ্গলবার ডিএসই ব্রডইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৫ পয়েন্টে উঠে আসে। এছাড়াও এদিন ডিএসই-৩০ মূল্যসূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৬১ কোম্পানির ১ কোটি ১৪ লাখ ৪৯ হাজার ৭৮৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৯১ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ৩৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৬২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন