বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে কিশোররাও পাবে ফাইজারের ভ্যাকসিন

May 4, 2021 | 5:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কিশোরদের দেওয়ার জন্য ফাইজার-বায়োটেকের করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছরের কিশোর-কিশোরীদের এই ভ্যাকসিন দেওয়া হবে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই ফাইজারের এই ভ্যাকসিনটির অনুমোদন দিতে পারে এফডিএ। আগামী বছরের স্কুল শুরু হওয়ার আগেই এই ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছেন সংস্থাটির এক কর্মকর্তা।

এর আগে ফাইজার-বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়, তারা এমন একটি করোনার ভ্যাকসিন উদ্ভাবন করেছেন, যা ১৬ বছর বা তার চেয়ে কম বয়সী শিশুদের দেওয়া যাবে। ইতোমধ্যে মার্কিন প্রশাসন এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এই ঘোষণার ঠিক এক মাস পরে এফডিএ’র পক্ষ থেকে এই নতুন খবর এলো।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি’কে এ বিষয়ে জানান, জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য খুব দ্রুত এই ভ্যাকসিনের দুটি ডোজের অনুমোদন দেওয়া হবে। সম্ভবত আগামী সপ্তাহে তা দেওয়া হতে পারে।

এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, আগামী শরৎ মাসে কিশোর-কিশোরীদের ভ্যাকসিন দেওয়ার জন্য এফডিএ এই ডোজের অনুমোদন দিবে বলে আশা করা যায়।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ভ্যাকসিন উপদেষ্টা কমিটির একটি সভায় অনুষ্ঠিত হবে। সেখানেই এই ভ্যাকসিনের চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এরপরই এফডিএ এই ভ্যাকসিনের অনুমোদন দিবে।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন