বিজ্ঞাপন

একই দিনে চালু হবে পদ্মাসেতুর সড়ক ও রেলপথ: রেলমন্ত্রী

May 4, 2021 | 6:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মাসেতুর সড়কপথ চালুর একই দিনে ট্রেনও চলবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি জানান, সেতু উদ্বোধনের দিন থেকেই মাওয়া প্রান্ত থেকে ফরিদপুরের ভাঙা পর্যন্ত ট্রেন চলবে। এই অংশের কাজের অগ্রগতি ৬৬ শতাংশ, আর মূল রেল প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪১.৫৯ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ মে) মুন্সীগঞ্জের মাওয়ায় পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ভায়াডাক্ট-২ এর মাওয়া প্রান্ত পদ্মাসেতুর সাথে সংযোগ স্থাপন কার্যক্রম পরিদর্শন করে সাংবাদিকদের উদ্দেশ্যে এ কথা জানান মন্ত্রী।

এসময় উপস্থিত সাংবাদিকদের মন্ত্রী বলেন, ‘মানুষের স্বপ্নের পদ্মাসেতু, দেশের অনেক বড় অর্জন। পদ্মাসেতুতে সড়ক ও রেলপথ যুক্ত আছে। রেল অংশটি ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ। পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের নির্ধারিত মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত ধরা আছে। তবে আগামী বছর পদ্মাসেতু উদ্বোধনের দিনে মাওয়া প্রান্ত থেকে ফরিদপুরের ভাঙা পর্যন্ত ট্রেন চালু কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে গ্রহণ করা হয়েছে। এবং সে অনুযায়ী দ্রুত কাজ চলছে’।

মন্ত্রী আরও বলেন, ‘করোনা এবং লকডাউনের মধ্যেও প্রকল্পের নিজস্ব ব্যবস্থাপনায় কার্যক্রম চলমান আছে। মাওয়া প্রান্তে পদ্মাসেতুর সঙ্গে সংযোগ ভায়াডাক্ট-২ স্থাপিত হয়েছে’।

বিজ্ঞাপন

রেলমন্ত্রীর উল্লেখ করেন, ২০২১ সালের এপ্রিল পর্যন্ত মাওয়া থেকে ভাঙা সেকশনের সার্বিক অগ্রগতি ৬৬ শতাংশ এবং সম্পূর্ণ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪১.৫৯ শতাংশ।

রেলমন্ত্রী মাওয়া প্রান্ত পরিদর্শন করে পরে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যান এবং সেখান থেকে ভাঙা পর্যন্ত চলমান রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন করেন। পরিদর্শনের সময় সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কাজের বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তাসহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন