বিজ্ঞাপন

সংবাদমাধ্যমের ‘নৈতিক নীতিমালা’ প্রণয়ন চেয়ে আইনি নোটিশ

May 5, 2021 | 11:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সংবেদনশীল সংবাদসহ যেকোনো খবর প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোর জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রণয়ন চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে সরকারকে।

বিজ্ঞাপন

বুধবার (৫ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু এ নোটিশ পাঠান। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, সম্প্রতি রাজধানীতে ২১ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধারের ঘটনায় দণ্ডবিধি আইনের ৩০৬ ধারায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা দায়ের করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে দেশের সংবাদমাধ্যমগুলোর মধ্যে বিশেষ করে অনলাইন নিউজ পোর্টালগুলোতে অগ্রহণযোগ্যভাবে সংবাদ পরিবেশন করা হয়েছে। অথচ এসব সংবাদ পরিবেশনা বন্ধে বিটিআরসি কিংবা প্রেস কাউন্সিল কোনো উদ্যোগ নেয়নি।

এ অবস্থায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের মাধ্যমে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রণয়ন জরুরি হয়ে উঠেছে বলে উল্লেখ করা হয়েছে নোটিশে। একইসঙ্গে দেশে অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো চালু থাকার পরও বিটিআরসি কোনো পদক্ষেপ নেয়নি উল্লেখ করে বলা হয়েছে, এসব পোর্টালের রেজিস্ট্রেশন জরুরি।

বিজ্ঞাপন

নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে সংবাদ মাধ্যমগুলোর জন্য একটি পরিপূর্ণ নৈতিক নীতিমালা প্রণয়ন ও অনিবন্ধিত নিউজ পোর্টালগুলোকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নোটিশে অনুরোধ জানানো হয়েছে। তা না করা হলে এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন