বিজ্ঞাপন

চলাচলকারী প্রত্যেক নৌযানের রেজিস্ট্রেশন থাকা উচিত: প্রধানমন্ত্রী

May 6, 2021 | 3:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নৌযানে যাতায়াতকারী ও পরিচালনাকারী সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,চলাচলকারী প্রত্যেকেটি নৌযানের রেজিস্ট্রেশন থাকা উচিত। এই রেজিস্ট্রেশন না থাকার কারণে অনেক সময় যারা ক্ষতিগ্রস্ত হয় তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা যায় না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার অবকাঠামো ও জলযানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে নৌপরিবহন মন্ত্রণালয় ও বিভিন্ন প্রকল্প এলাকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে জলযান ও অবকাঠামোর উদ্বোধন ঘোষণা করেন।

গণভবন প্রান্তে অনুষ্ঠান পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অন্যদিকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশ ছয় ঋতুর দেশ। কাজেই প্রতি দুই মাস পরপর ঋতু পরিবর্তন হয়। এখন কালবৈশাখীর সময়। যারা যে সময়ই চলাচল করবেন একটু সাবধানে চলাচল করবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, যারা নৌযানগুলি চালান বা পরিচালনা করেন বা যারা ব্যবসাও করেন তাদের যেমন যাত্রীদের সুরক্ষা দেখতে হবে আবার যাত্রীদেরও নিজেদের সুরক্ষার কথা চিন্তা করতে হবে। একটা নৌযানে কতজন মানুষ উঠতে পারে? ঠেলাঠেলি করে সব একসঙ্গে বেশি উঠতে গেলে একটা দুর্ঘটনা হতে পারে। এব্যাপারে সবাইকে একটু সতর্ক থাকতে হবে।

নৌ দুর্ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাড়াহুড়া করে যেতে গিয়ে যখন একটা দুর্ঘটনা ঘটে, সেটা খুব মর্মান্তিক। যারা আপনজন হারিয়ে বেঁচে থাকেন, তাদের কষ্টের কথাটাও আপনারা একবার চিন্তা করবেন। কাজেই এইটুকু ধৈর্য ধরতে হবে। যেকোনো একটা বিপদ আসলে ধৈর্য ধরতে হবে। সকলই নিয়মগুলি মেনে চলবেন সেটাই আমরা চাই।

প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন,যে সব নৌ-যান চলাচল করে সেগুলোর প্রত্যেকটারই রেজিস্ট্রেশন থাকা উচিত। এই রেজিস্ট্রেশন না থাকার কারণে অনেক সময় যারা ক্ষতিগ্রস্ত হয় তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা যায় না।

বিজ্ঞাপন

মেরিন ইউনিভার্সিটিসহ দেশের বিভিন্ন প্রান্তে মেরিন একাডেমি তৈরি করার কথা তুলে ধরে তিনি বলেন, উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে এই জলযান যদি আমরা পরিচালনা করতে পারি, তাহলে কিন্তু দুর্ঘটনা কমে যাবে। তাই এবিষয়ে সকলকে দৃষ্টি দেওয়ার জন্য আহ্বান জানাই। তাছাড়া নৌকা বা নৌযানে চলতে গেলে কতগুলো নিয়ম মেনে চলতে হবে। হয়তো একটা ঘটনা ঘটল সবাই এক দিকে ঝুঁকে গেলেন সেটা দেখতে, সেখানেও কিন্তু নৌকাডুবি ঘটে যায় বা লঞ্চডুবি হয়ে যায়। এই নিয়মগুলি মেনে চলা একান্তভাবে অপরিহার্য।

সারাবাংলা/এনআর/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন