বিজ্ঞাপন

ইউনাইটেডকে ফাইনালে তুলে কাভানির ইতিহাস

May 7, 2021 | 1:47 pm

স্পোর্টস ডেস্ক

রোমার মাঠে কাল হেরেও উয়েফা ইউরোপা লিগের ফাইনালে উঠে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তার বড় কারণ সেমিফাইনালের প্রথম লেগে ইউনাইটেডের অনেকটা এগিয়ে থাকা এবং এডিনসন কাভানি। প্রথম লেগের মতো কাল দ্বিতীয় লেগেও জোড়া গোল করেছে কাভানি। এতে একটা রেকর্ডও হয়েছে উরুগুয়ান তারকার।

বিজ্ঞাপন

কোনো ইউরোপিয়ান সেমিফাইনালের দুই লেগেই জোড়া গোলের ঘটনা অতীতে একবারই ঘটেছে। সেটাও দশক তিনেক আগে। ১৯৮৫-৮৬ মৌসুমে তৎকালিন উয়েফা কাপে এই কৃর্তি গড়েন ক্লাউস আলোফস। কাল সেই রেকর্ডে নিজের নাম উঠালেন কাভানি। উরুগুয়ান তারকা ইউরোপা লিগে সম্প্রতি সময়ে দারুণ সফল। এ নিয়ে ইউরোপা লিগের শেষ ১৫ ম্যাচে ১৬ গোল করলেন তিনি।

সেমিফাইনালের প্রথম লেগে নিজেদের মাঠে ৬-২ ব্যবধানে জিতে ফাইনালে ওঠার পথটা অনেকটাই এগিয়ে রেখেছিল ইউনাইটেড। দ্বিতীয় লেগে রোমার মাঠে শুধু 'অঘটন' এড়ালেই চলত ওলে গুনার সুলশারের দলের। জোড়া গোল করে সেই কাজটা দারুণভাবে নিশ্চিত করেছেন কাভানি।

বিজ্ঞাপন

রোমার মাঠে কাল ৩৯ মিনিটে তার গোলেই প্রথমে এগিয়ে যায় রেড ডেভিলসরা।। তবে দ্বিতীয়ার্ধে বিপদের ইঙ্গিত দিচ্ছিল রোমা। তিন মিনিটের মধ্যে (৫৭ ও ৬০ মিনিট) গোল করে রোমাকে বড় স্বপ্ন দেখাচ্ছিলেন এডেন জেকো ও ব্রায়ান ক্রিসতান্তে। কাভানি স্বপ্নটা সেখানেই থামিয়ে দিয়েছেন।

৬৮ মিনিটে আরও একটা গোল করে রোমার ঘুরে দাঁড়ানোর কাজটা কার্যত অসম্ভব বানিয়ে ফেলেন কাভানি। শেষ সময়ে আত্মঘাতি গোল পেয়ে রোমার ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ঠিকই, কিন্তু দুই লেগ মিলিয়ে ৮-৫ ব্যবধানে জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইউনাইটেড।

বিজ্ঞাপন

আগামী ২৬ মে পোলান্ডে শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনাল খেলতে নামবে ইউনাইটেড। ফাইনালে ওলে গুনার সুলশারের দলের প্রতিপক্ষ স্পেনের ভিয়ারিয়াল।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন