বিজ্ঞাপন

পাটুরিয়ায় ঘরমুখো মানুষের চাপ, স্বাস্থ্যবিধি মানছে না কেউই

May 7, 2021 | 5:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: ঈদের আর মাত্র সপ্তাহ খানেক বাকি। এরইমধ্যে রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। তাদের যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে পাটুরিয়া ও দৌলতদিয়া নৌ রুট। শুক্রবার (৭ মে) সকাল থেকে করোনা মহামারির ভেতর স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই এই পথে ঘরমুখো মানুষের ঢল নেমেছে ।

বিজ্ঞাপন

সারাদিনই ব্যস্ত ছিল পাটুরিয়া ফেরি ঘাট। এক জেলার যাত্রীবাহী বাস অন্য জেলায় প্রবেশ করতে না পারলেও কয়েক দফা পরিবহন পরিবর্তন করে ঢাকা থেকে পাটুরিয়া আসছে হাজারো মানুষ। আবার অসংখ্য মানুষ সারাসরি ঢাকা থেকে পাটুরিয়া ঘাটে আসছে ব্যাক্তিগত গাড়ির দোহাই দিয়ে ভাড়ায় চালিত প্রাইভেটকার ও মাইক্রোবাসে।

এসব মানুষজন পাটুরিয়া ঘাটে এসেই হুমড়ি খেয়ে পড়ছে ফেরি পারাপারের জন্য। কে কার আগে ফেরি উঠবে এমন প্রতিযোগিতা সকাল থেকে দিনভর পাটুরিয়া ঘাটে লক্ষ্য করা গেছে।

পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা যায়, সকাল থেকে দুপুর পর্যন্ত ছোট গাড়ি অর্থাৎ প্রাইভেটকার ও মাইক্রোবাসের লম্বা সারি ঘাট ছাড়িয়ে কয়েক কিলোমিটার অতিক্রম করেছে।

বিজ্ঞাপন

এছাড়া ঢাকা থেকে বিভিন্ন পন্থায় মানুষজন পাটুরিয়া ঘাটে আসছে। স্বাস্থ্যবিধির কোনো ধরনের তোয়াক্কা না করে তারা ফেরিতে গাদাগাদি করে উঠছে। প্রতিটি ফেরি মানুষের চাপে ভরপুর থাকছে। করোনার ভয় কারো মধ্যে লক্ষ্য করা যায়নি, যাত্রীদের কথা একটাই যেতে হবে প্রিয়জনদের কাছে।

শিমুলিয়া ঘাটে বেড়েছে ঘরমুখো যাত্রী-যানবাহনের চাপ

 

আলফাডাঙ্গার ফারুক হোসেন বলেন, ‘করোনার এই দুঃসময়ে পথে ঘাটে অবর্ণনীয় দুর্ভোগের মধ্যেও ঈদে প্রিয়জনদের কাছে যেতে হবে। এজন্য স্বাস্থ্যবিধির কথা ভুলে গিয়ে ছুটে চলেছি আপন ঠিকানায়। এতে করোনা কোনো প্রভাব ফেললেও কিছুই করার নেই।’

বিজ্ঞাপন

গোয়ালন্দ এলাকার আকরাম মিয়া বলেন, ‘ঢাকা থেকে কয়েক দফা গাড়ি পরিবর্তন করে পাটুরিয়া এসেছি। ভাড়া গুণতে হয়েছে আগের চেয়ে ১০ গুণ বেশি। কিন্ত কিছুই করার নেই। ঈদের দুই-একদিন আগে আসছে ভোগান্তি বেশি পোহাতে হতো তাই আগেই ঢাকা ছেড়েছি।’

বিআইডাব্লিউটিসি’র ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান বলেন, ‘শুক্রবার সকালে যাত্রী ও ছোট গাড়ির চাপ বেশি ছিল। যার কারণে ৮-৯টি ফেরি দিয়ে ওইসব যানবাহন ও যাত্রী পারাপার করা হয়েছে। তবে দুপুরের পর চাপ কিছুটা কমে গেলে ৪-৫টি ফেরি দিয়ে যাত্রী, ছোট গাড়ি ও ট্রাক পারাপার করা হয়। শুক্রবার সরকারি ছুটির পাশাপাশি ঈদে ঘরমুখো মানুষ রাজধানী ঢাকা ছাড়তে শুরু করায় পাটুরিয়া ঘাটে চাপ বেশি পড়েছে।’ তবে ঘাটে পর্যাপ্ত ফেরি থাকায় যাত্রী ও যানবাহন পারাপারে কোনো সমস্যা হবে না বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন