বিজ্ঞাপন

পাল্টে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু?

May 8, 2021 | 1:24 am

স্পোর্টস ডেস্ক

তুরস্কে আগামি ২৯ মে মাঠে গড়ানোর কথা রয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাকর টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। অল ইংলিশ ফাইনালের জন্য মঞ্চ প্রস্তুত ছিল ইস্তানবুলে। তবে সেখানে এবার বাগড়া বাধাচ্ছে কোভিড-১৯। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তুরস্কের সঙ্গে ভ্রমণে নতুন করে বিধি নিষেধ জারি করেছে দেশটি। সেকারণেই তুরস্ককে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটিশ সরকার।

বিজ্ঞাপন

সরকারের নতুন এই বিধি নিষেধের পরেই দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনে-এফএ ইতোমধ্যেই উয়েফার শরণাপন্ন হয়। এফএ'র আবেদন-ইস্তানবুল থেকে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল সরিয়ে ইংল্যান্ডে আনা হোক।

শুক্রবার (৭ মে) চ্যাম্পিয়নস লিগের দুই ফাইনালিস্টকে ম্যানচেস্টার সিটি ও চেলসিকে ফাইনালের ম্যাচ এবং ভ্রমণ বিধি নিষেধ নিয়ে বিস্তারিত জানানোর কথা ছিল উয়েফার। দুই দলই প্রায় ফাইনাল ম্যাচের ৪ হাজার করে টিকিটও পেতে যাচ্ছিল। তবে হঠাতই উয়েফা এই সিদ্ধান্ত স্থগিত করেছে। ব্রিটিশ সরকার দেশটির সমর্থকদের ঘরেই থাকার নির্দেশনা দিয়েছে। এছড়াও তুরস্ক থেকে ফেরত আসার পর সকল খেলোয়াড়দের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেনটাইন করতে হবে এবং সেটাও নিজেদের খরচেই করতে হবে বলেও দেশটির সরকার জানিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

তবে এখানেই বাগড়া বেধেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) সঙ্গে। চেলসি ও ম্যানসিটিতে খেলা ইউরোপিয়ান খেলোয়াড়রা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল শেষেই যতদ্রুত সম্ভব যোগ দেবেন নিজ নিজ জাতীয় দলের সঙ্গে, কেননা আগামি ১১ জুন থেকে শুরু হতে যাচ্ছে উয়েফা ইউরো-২০২০ এর স্থগিত হয়ে যাওয়া আসরটি। আর তাই তো ১০ দিনের কোয়ারেনটাইন শেষে জাতীয় দলে যোগ দেওয়া বিলম্বিত হতে পারে খেলোয়াড়দের।

এ ব্যাপারে উয়েফার এক কর্মকর্তা বলেন, 'উয়েফা সম্প্রতি জানতে পেরেছে যে তুরস্ক এখন লাল তালিকাভুক্ত দেশ। আমাদের এই ব্যাপারে আরও সতর্ক হতে হবে। আমাদের এ ব্যাপারে আরও সময় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।'

বিজ্ঞাপন

এদিকে ইস্তানবুল থেকে ফাইনাল ম্যাচটি সরিয়ে ইংল্যান্ডের ঠিক কোন স্টেডিয়ামে স্থানান্তর করা হবে তা নিয়েও আছে অনেক বাধা বিপত্তি। ইংল্যান্ডের ওয়েম্বলিতে ইএফএল প্লে অফের খেলা রয়েছে। এছাড়া বেশিরভাগ ক্লাবই মৌসুম শেষে মাঠের পিচ তুলে নতুন করে প্রস্তুতি শুরুও করে দিবে ওই সময়ে। স্কটল্যান্ডের হ্যাম্পডন পার্ক সম্ভাব্য একটি ভেন্যু হতে পারে তবে এ ব্যাপারে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে এখন পর্যন্ত কোনো প্রকার যোগাযোগ করা হয়নি বলে জানা গেছে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন