বিজ্ঞাপন

নানা আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘গণহত্যা দিবস’ পালন

March 25, 2018 | 11:05 pm

।। বিশ্ববিদ্যালয় প্রতিবেদক।।

বিজ্ঞাপন

২৫ মার্চের কালোরাত্রি স্মরণে নানা কর্মসূচী পালিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, শিক্ষক সমিতি, ঢাকা বিশ্বাবদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এসব কর্মসূচির আয়োজন করে।

বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে ছিল- সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্ত্বরে মোমবাতি প্রজ্জ্বলন, ৭টা ৫ মিনিটে প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং ৭টা ২০মিনিটে আলোচনা সভা।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

বিজ্ঞাপন

জোহর নামাজের পর মসজিদুল জামিয়ায় ২৫ মার্চ রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হয় প্রার্থনা সভা। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ২৫ মার্চ কালোরাত স্মরণে জরুরি স্থাপনা ছাড়া সব জায়গায় ‘ব্লাকআউট’ কর্মসূচি পালন করা হয়।

এ ছাড়া স্মৃতী চিরন্তন ও জগন্নাথ হলে মোমবাতি প্রজ্জ্বলন করে অ্যালামনাই অ্যাসোসিয়েশন। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি একে আজাদ ও মহাসচিব রঞ্জন কর্মকার।

বিজ্ঞাপন

জগন্নাথ হলের কর্মসূচি: জগন্নাথ হল প্রাঙ্গণে ২৫ মার্চ কালরাতে নিহত শহীদদের স্মরণে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে হল কর্তৃপক্ষ। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা), কোষাধ্যক্ষসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম সরকার। এ ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অন্যান্য কর্মসূচি: ১৯৭১ সালের ২৫ মার্চ কারেঅরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের অভ্যন্তরে যে সব নারী ও কর্মচারী পাকিস্তানী সামারিক বাহিনীর হাতে নির্যাতিত, নিপীড়িত হয়েছিলেন সে সব বীর নারী ও শহীদ কর্মচারীদের স্মরণে প্রথমবারের মতো ২৫ মার্চ রোববার রাত ৮টায় রোকেয়া হল পরিবার এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয। রোববার বিকেলে অনুষদ প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ সময় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ রোববার রাত সাড়ে ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করে ছাত্রলীগ। সংগঠনটির অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সব আলো নিভিয়ে, একসঙ্গে দাঁড়িয়ে নিরবতা পালন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএম/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন