বিজ্ঞাপন

পাটুরিয়া ঘাটে মানুষের স্রোত

May 8, 2021 | 1:30 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: ‘ভোরে পাটুরিয়া ঘাটে এসেছি। এসে দেখি ফেরি বন্ধ। সকাল গড়িয়ে দুপুর একটা পেরিয়ে গেলেও ফেরির দেখা নেই। ঘাট কর্তৃপক্ষ বলছে, দিনে ফেরি চলাচল করবে না। পরিবারের ছোট ছোট বাচ্চা নিয়ে প্রচণ্ড গরমে বসে আছি ফেরির অপেক্ষায়। শুনেছি রাতে চলবে। তাই ফিরে যাওয়ার কোনো পথ নেই।’

বিজ্ঞাপন

কথাগুলো গোপালগঞ্জের রুমা আক্তারের। তার মতো হাজারো যাত্রী পাটুরিয়া ঘাটে ফেরিতে পার হতে না পেরে বিড়ম্বনা আর ভোগান্তির শিকার হচ্ছেন। ঘাট কর্তৃপক্ষ বলছেন, উপরের নির্দেশের কারণে দিনের বেলায় কোনো ফেরি চলবে না। রাতে শুধুমাত্র পণ্যবাহী পরিবহন পারপার করা হবে। তবে মানবিক কারণে দুপুরে দুটি ফেরি দিয়ে অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি ও যাত্রী পারাপার করা হয়েছে।

শনিবার (৮ মে) সকালে পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা গেছে, মানুষ আর মানুষের মেলা। ভোর রাত থেকে রাজধানী ছেড়ে যে যার গন্তব্যে পৌঁছাতে হুমড়ি খেয়ে পড়েন পাটুরিয়া ফেরি ঘাটে। যাত্রীরা জানেন না শুক্রবার মধ্যরাত থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকবে। যার কারণে তারা প্রাইভেটকার, মাইক্রোবাসসহ নানা মাধ্যমে ঘাটে এসে বিড়ম্বনার কবলে পড়েছেন হাজারো যাত্রী। নারী ও শিশু থেকে শুরু করে নানা বয়সের মানুষজন দিনভর অসহনীয় ভোগান্তির শিকার হন। দুপুরের দিকে মানুষের চাপ কমাতে এবং অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি ও যাত্রী পারাপার করা হয়েছে।

যশোরের যাত্রী আমিন হোসেন বলেন, মধ্যরাতে ফেরি বন্ধের ঘোষণা না জানার কারণে পাটুরিয়া ঘাটে এসে আমরা বিড়ম্বনার শিকার হচ্ছি। উল্টো পথেও ফিরতে পারছি না। ঘাট কর্তৃপক্ষ যদি মানবিক দৃষ্টিতে দেখে ঘাটে জড়ো হওয়া মানুষগুলো পারাপার করতো, তাহলে হাজারো মানুষের ভোগান্তি কিছুটা হলেও লাঘব হতো।

বিজ্ঞাপন

বিআইডাব্লিইটিসি আরিচা অঞ্চলের ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান বলেন, রাতে ওপর থেকে নির্দেশনা দেয়ার কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। দিনের বেলায় ফেরি বন্ধ থাকবে। রাতে জরুরি পণ্যবাহী পরিবহন সীমিত ফেরি দিয়ে পারপার করা হবে। তবে সকাল থেকেই মানুষজন ও ছোট গাড়ি পাটুরিয়া ঘাটে ঢুকে পড়ায় যাত্রীরা এক ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন। তবে দুপুরে মানবিক কারণে এবং কয়েকটি বাহী ও রোগীবাহী কয়েকটি অ্যাম্বুলেন্সের সঙ্গে দুটি ফেরি দিয়ে যাত্রীগুলো পারপার করা হয়েছে। এরপর আর কোনো ফেরি চলবে না বলে তিনি জানান।

এদিকে কোনো ধরনের কোনো স্বাস্থ্যবিধি কিংবা শারীরিক দূরত্ব বজায় থাকছে না ফেরিতে কিংবা ঘাট এলাকায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন