বিজ্ঞাপন

নেপালেও বেড়েছে করোনার সংক্রমণ, দেখা দিয়েছে অক্সিজেনের সংকট

May 8, 2021 | 1:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পর প্রতিবেশি দেশ নেপালেও করোনাভাইরাস (কোভিড-১৯) মারাত্মক আকার ধারণা করেছে। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শুক্রবার (৭ মে) দেশটির চিকিৎসকরা হাসপাতালে অক্সিজেন ও শয্যার সংকটের বিষয়ে সতর্ক বার্তা দিয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সরকারি তথ্য মতে, নেপালে গত বৃহস্পতিবার ৯ হাজার ৭০ জন করোনা রোগী শনাক্ত করা হয়। যা এক মাস আগে ছিলে ২৯৮। আর মহামারির শুরু থেকে এ পর্যন্ত তিন হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত দুই সপ্তাহে মারা গেছে ৪০০ জন।

কাঠমান্ডুর হসপিটাল ফর অ্যাডভান্সড মেডিসিন অ্যান্ড সার্জারি’র প্রধান ডা. জ্যোতিন্দ্র শর্মা সংবাদমাধ্যম এপি’কে বলেন, ‘এখন আর কোনো হাসপাতালেই করোনা রোগীদের চিকিত্সার জন্য শয্যা পাওয়া যাচ্ছে না। আর শয্যার ব্যবস্থা হলেও অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে। যদিও আমরা সংকটের চূড়ান্ত পর্যায়ে যাইনি।’

করোনা রোগীর চাপ সামাল দিতে হাসপাতালগুলোতে গাদাগাদি করে অতিরিক্তি শয্যার ব্যবস্থা করা হয়েছে। এখন অপেক্ষমান তালিকার (ওয়েটিং লিস্ট) মাধ্যমে রোগী ভর্তি করাই একমাত্র উপায় হিসেবে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ডা. জ্যোতিন্দ্র শর্মা সতর্ক করে বলেন, ‘দ্রুত হাসপাতালগুলোর সক্ষমতা বৃদ্ধি করতে না পারলে পরিস্থিতি ভয়াবহ রূপ নেবে। মানুষ রাস্তায় মারা যাবে।’

সরকার পরিচালিত ত্রিভুবন ইউনিভার্সিটি টিচিং হসপিটালের বারান্দায় শয্যার ব্যবস্থা করে বেশ কয়েকজন করোনা রোগীর চিকিৎসার ব্যবস্থা করা হয়। এছাড়াও হাসপাতালে পর্যাপ্ত জায়গা ও সরঞ্জাম না থাকার কারণে অনেক রোগীকে ফিরিয়ে দেওয়া হয়।

এর আগে গত এপ্রিল থেকে নেপালের প্রধান নগর ও শরহগুলোতে লকডাউন জারি করেছে দেশটির সরকার। এছাড়াও আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমান চলাচলও বন্ধ রেখেছি দেশটি।

বিজ্ঞাপন

এদিকে করোনার দ্বিতীয় আঘাতে বিধ্বস্ত হয়েছে ভারত। দেশটিতে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। অতিরিক্ত রোগীর চাপে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা কার্যত ভেঙে পড়ার অবস্থা। অক্সিজেন, শয্যা ও ওষুধসহ প্রয়োজনীয় জিনিসের তীব্র অভাব দেখা দিয়েছে। চিকিৎসার জন্য রোগীদের হাসপাতালের সামনে, সিঁড়িতে ও রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। অক্সিজেনের অভাবে হাসপাতালের সামনেই মৃত্যুর ঘটনা ঘটেছে বলেও দাবি করা হচ্ছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার (৮ মে) দেশটির সংবাদমাধ্যমগুলো জানায়, গত ২৪ ঘণ্টায় ভারতে চার লাখ এক হাজার ৭৮ জন করোনায় রোগী শনাক্ত হয়েছেন। এতে আক্রান্তের সংখ্যা দুই কোটি ১৮ লাখ ৯২ হাজার ৬৭৬ জনে দাঁড়িয়েছে। একই সময় মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। এতে মৃতের সংখ্যা দুই লাখ ৩৮ হাজার ২৭০ জনে দাঁড়িয়ে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন