বিজ্ঞাপন

পরবর্তী জুলু রাজা মিসিজুলু, ভাইদের প্রতিবাদ

May 8, 2021 | 5:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকার জুলু জাতিগোষ্ঠীর পরবর্তী রাজা হিসেবে যুবরাজ মিসিজুলুকে বেছে নেওয়া হয়েছে। তিনি সদ্য প্রয়াত জুলু রাজা গুডউইল জোয়েলিথিনি ও রানী সিওয়ে মান্তফম্বি দলামিনি জুলুর বড় ছেলে। সিংহাসন নিয়ে পারিবারিক কলহের মধ্যে শুক্রবার (৭ মে)  তাকেই উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়।

বিজ্ঞাপন

মৃত জুলু রানীর ইচ্ছা অনুযায়ী যুবরাজ মিসিজুলু সিংহাসন লাভ করেছেন। তবে এ নিয়ে তার অন্য কয়েকজন ভাইয়ের বিরোধিতার মুখে পড়েছেন তিনি।

গত এপ্রিলে রানী দলামিনি মারা যাওয়ার পর থেকেই জুলু জাতিগোষ্ঠীর নেতৃত্ব নিয়ে কলহ সৃষ্টি হয়। শুক্রবার সিংহাসনের উত্তরসূরি হিসেবে যুবরাজ মিসুজুলির নাম ঘোষণা করার সঙ্গে সঙ্গেই রাজপরিবারের একাধিক সদস্য এ নিয়ে প্রশ্ন তুলেন। রাজপরিবারের সদস্যদের বাগবিতণ্ডায় সভাস্থল থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে হয় নতুন রাজাকে।

দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, শুক্রবার জুলু জাতিগোষ্ঠীর নতুন রাজা বেছে নিতে কোয়াখংগেলামেকেনগনে রাজপ্রসাদে এক সভা অনুষ্ঠিত হয়। এতে পরিবারের পক্ষ থেকে ৪৬ বছর বয়েসি যুবরাজ মিসুজুলুর নাম সিংহাসনের উত্তরসূরি হিসেবে ঘোষণা দেওয়া হয়। পুরো সভাটি দক্ষিণ আফ্রিকার বিভিন্ন টেলিভিশনে সম্প্রচার করা হয়।

বিজ্ঞাপন

টেলিভিশনে প্রচার করা রাজসভার অনুষ্ঠানে দেখা যায়, রাজার নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই তার ভাই যুবরাজ থোকোজানী দাঁড়িয়ে এর প্রতিবাদ করেন। এ সময় রাজপরিবারের অন্যান্য সদস্যরাও চিৎকার করে পক্ষে-বিপক্ষে তাদের নিজ নিজ মত জানান।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় জাতিগোষ্ঠী জুলু। তাদের রাজা গুডউইল জোয়েলিথিনি গত মার্চে মারা যান। ১৯৭১ সালে জুলু সম্প্রদায়ের রাজা হয়েছিলেন গুডউইল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। রাজা গুডউইল জোয়েলিথিনির ৬ স্ত্রী ও ২৬ সন্তান। তবে মারা যাওয়ার আগে তিনি রানী দলামিনিকেই তার উত্তরসূরি হিসেবে মনোনীত করেছিলেন। এরপর জাতিগোষ্ঠীটির দায়িত্ব নেন রানী দলামিনি। তবে সিংহাসনে আরোহণের মাত্র এক মাসের মাথায় গত এপ্রিলে তিনিও মারা যান। রানী মৃত্যুর পরেই রাজপরিবারের ক্ষমতার দ্বন্দ্ব চাঙা হয়। গুডউইল জোয়েলিথিনির একাধিক সন্তান সিংহাসনের দাবি করেন।

শুক্রবার সকালে দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল প্রদেশে এক শেষকৃত্য অনুষ্ঠানের পর রানীকে দাফন করা হয়। ওইদিনই সন্ধ্যায় নাটালের কোয়াখংগেলামেকেনগনে রাজপ্রসাধে সিংহাসনের উত্তরসূরি ঠিক করার জন্য বৈঠকে বসে রাজপরিবার।

বিজ্ঞাপন

নতুন রাজা মিসিজুলুর জন্ম ১৯৭৪ সালের ২৩ সেপ্টেম্বর। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পড়ালেখা করেছেন বলে জুলু রাজপরিবার থেকে জানানো হয়েছে। উল্লেখ্য, সরকারি কোনো ক্ষমতা না থাকলেও ১ কোটি ১০ লাখ জুলু জাতিগোষ্ঠীর মধ্যে ব্যাপক প্রভাব থাকে জুলু নেতার।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন