বিজ্ঞাপন

শেখ জারার ঘটনায় সামাজিক মাধ্যমের সেনসর সমালোচনায় ফিলিস্তিনিরা

May 8, 2021 | 10:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

জেরুজালেমের শেখ জারা এলাকা থেকে ফিলিস্তিনদের উচ্ছেদ তৎপরতার প্রতিবাদ করা পোস্ট মুছে দিচ্ছে সামাজিক মাধ্যমগুলো। ফিলিস্তিনদের প্রতি সংহতি জানানো অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারীর দাবি— যারা প্রতিবাদ করছেন তাদের অনেকেরই পোস্ট মুছে দেওয়া হচ্ছে বা একাউন্ট বাতিল হচ্ছে। এ নিয়ে ফিলিস্তিনিরা তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

বিজ্ঞাপন

গত সপ্তাহ ধরে জেরুজালেমের শেখ জারা নামক এলাকা থেকে ফিলিস্তিনদের উচ্ছেদ করা হতে পারে এমন আশঙ্কায় রাতভর ফিলিস্তিনি পরিবারের প্রতি সংহতি জানিয়ে রাতভর অবস্থান করছেন বিভিন্ন সামাজিক সংগঠন মানবাধিকার গ্রুপের সদস্যরা। এরই মধ্যে শুক্রবার রাতে ইসরাইলি পুলিশের সঙ্গে আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে অন্তত ২০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

ফিলিস্তিনিদের উপর এমন হামলার প্রতিবাদে সামাজিক মাধ্যমে ঝড় উঠে। ফিলিস্তিনিদের পাশাপাশি সারাবিশ্ব থেকে তাদের প্রতি সংহতি জানিয়ে #SaveSheikhJarrah হ্যাশট্যাগ সম্বলিত পোস্ট করা হয় সামাজিক মাধ্যম। তবে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের দাবি—ইসরাইল পুলিশের হামলার প্রতিবাদে কোনো পোস্ট করলেই তা মুছে দেওয়া হচ্ছে বা ব্যবহারকারীর একাউন্ট বাতিল করে দেওয়া হচ্ছে। অনেকেই বলছেন, SaveSheikhJarrah হ্যাশট্যাগ বা শেখ জারার ঘটনার কোনো ছবি দিয়ে প্রতিবাদ করলে তাদের একাউন্টের ব্যবহার সীমিত করা থেকে শুরু করে বাতিল পর্যন্ত করে দেওয়া হচ্ছে।

ফিলিস্তিনের পলিসি নেটওয়ার্ক আল শাবাকার একজন সদস্য মারওয়া ফাতাফতা আল জাজিরাকে বলেন, ‘ফিলিস্তিনিরা যখন তাদের টিকে থাকার জন্য লড়াই করছে, তখন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিগুলো তাদের মুখ বন্ধ করে দিতে চাইছে’।

বিজ্ঞাপন

তিনি ফেসবুককে অবিলম্বে এমন আচরণ বন্ধ করার আহ্বান জানান। এছাড়া সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের পোস্ট কেন মুছে দেওয়া হচ্ছে তার ব্যাখ্যা দেওয়ার দাবি করেন তিনি।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন