বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৫৬ মৃত্যু, শনাক্ত ১৩৮৬

May 9, 2021 | 4:32 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে নতুন ১ হাজার ৩৮৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন করোনায় আক্রান্ত হয়ে ৪৫ জন মারা যায়। আরও ওইদিন ১ হাজার ২৮৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

বিজ্ঞাপন

রোববার (৯ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৫৪টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৭৭৫টি। আগের দিনেরসহ নমুনা পরীক্ষার সংখ্যা ১৬ হাজার ৯১৬টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৬ লাখ ৩০ হাজার ৮৯৪টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ১ হাজার ৩৮৬টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ১ হাজার ২৮৫। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ১৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৩২৯ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ১০ হাজার ১৬২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য ৮১ শতাংশ।

বিজ্ঞাপন

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৫৬ জন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৫১ জন এবং বাসায় মৃত্যু হয়েছে পাঁচজনের। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১১ হাজার ৯৩৪ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৫৬ জনের মধ্যে ৩৮ জন পুরুষ, ১৮ জন নারী। এদের মধ্যে ৩০ জন ষাটোর্ধ্ব, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, সাতজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৫৬ জন মারা গেছেন, তাদের ২২ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ২১ জন, রাজশাহীর তিনজন ও খুলনার সাতজন। এছাড়া বরিশাল ও রংপুরের দুজন করে এবং সিলেট ও ময়মনসিংহের একজন করে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, রোববার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮৫৬ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৩৪ লাখ ১ হাজার ৫১৩ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন