বিজ্ঞাপন

‘ভারতের ভ্যারিয়েন্টে নতুনভাবে কেউ আক্রান্ত হয়নি দেশে’

May 9, 2021 | 7:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারত থেকে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে আসা ছয় ব্যক্তির মাঝে যে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে তাতে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। তাদের সংস্পর্শে আসা কারও মাঝে নতুনভাবে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া যায়নি। তবে আমাদের সচেতন হতে হবে। নয়তো পরিস্থিতি ভয়াবহ হতে পারে।

বিজ্ঞাপন

রোববার (৯ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ‘নতুন ভ্যারিয়েন্ট যেন ছড়িয়ে না পড়ে সে জন্য সবাইকেই সচেতন হতে হবে। নয়তো ভয়াবহ পরিস্থিতি হতে পারে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘ভ্যারিয়েন্ট যাই হোক না কেন চিকিৎসা ও ব্যবস্থাপত্র কিন্তু কাছাকাছি। তেমন কোনো পরিবর্তন নেই। আমাদের জনশক্তিসহ সবকিছু কিন্তু অসীম নয়। আমরা যদি সংক্রমণের শৃঙ্খল ভেঙে দিতে না পারি তাহলে কিন্তু আমাদের রোগীর সংখ্যা কমবে না।’

উল্লেখ্য, করোনাভাইরাসের (কোভিড-১৯) ভারতীয় ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত B.1.617 ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে দেশে। ভারত থেকে আসা দুই ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে পাওয়া গেছে এই ভ্যারিয়েন্ট। এছাড়া আরও কমপক্ষে চারজনের নমুনায় একই প্যাঙ্গো লাইনেজের ভ্যারিয়েন্ট দেখা গেছে। এই চারজনও ভারত ফেরত হওয়ার তাদের নমুনাগুলোও ভারতীয় ভ্যারিয়েন্ট বলেই আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন