বিজ্ঞাপন

ঈদযাত্রা শবযাত্রা হোক সেটা কারও কাম্য নয়: শিক্ষামন্ত্রী

May 9, 2021 | 11:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেছেন, ঈদযাত্রা শবযাত্রায় পরিণত হোক সেটা কারও কাম্য নয়। তাই সবাইকে সতর্ক থাকতে হবে। ঈদে বাড়ি যাওয়া, শপিং করা থেকে বিরত থাকতে হবে। যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

রোববার (৯ মে) আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির টেলিমেডিসিন সেবা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। মন্ত্রী ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

করোনাভাইরাসের সংক্রমণের সময়ে সাধারণ মানুষকে চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটি আজ থেকে এই সেবা চালু করেছে। কমিটির উদ্যোগে টেলিমেডিসিন সেবার মাধ্যমে দেশের ১৫০ জন চিকিৎসক টেলিফোনে মানুষকে চিকিৎসা দেবেন।

আগামী মঙ্গলবার থেকে ০১৯৫৮৬২৯৭০০ থেকে ০১৯৫৮৬২৯৭৯৯ পর্যন্ত মোট ১০০টি নাম্বারে যেকোনো সময় ফোন করে চিকিৎসা সেবা পাওয়া যাবে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘বিশ্বব্যাপী করোনা সংক্রমণের এই সময়েও আমরা অপেক্ষাকৃত ভালো অবস্থানে আছি। এখন ঈদ উপলক্ষে মানুষের গ্রামের বাড়িতে যাওয়ার উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। পাশাপাশি ঈদের কেনাকাটা করতে গিয়েও প্রচুর ভিড় করছে মানুষ। ফলে সংক্রমণ বেড়ে যাচ্ছে, মৃত্যু হচ্ছে। সে কারণেই সবাইকে সতর্ক হতে হবে।’

ভিড় এড়িয়ে চলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘ঈদে বাড়ি যাওয়া থেকে বিরত থাকতে হবে। কেননা যাত্রাপথে মানুষের ভিড় করোনা পরিস্থিতির চরম অবনতি ঘটাতে পারে। ঈদযাত্রা হয়ে উঠতে পারে শবযাত্রা। কিন্তু সেটা আমাদের কারোরই কাম্য নয়। তাই নিজেদের সংযত করতে হবে বাড়ি যাওয়া এবং কেনাকাটা থেকে বিরত রাখতে হবে।’

দীপু মনি বলেন, ‘পাশের দেশ ভারতে করোনা ভয়াবহ আকার ধারণ করছে। প্রতিদিন অনেক মানুষ মারা যাচ্ছে। ভারত পার্শ্ববর্তী দেশ হওয়ায় আপনাদের আরও বেশি সতর্ক হতে হবে। এসময় যেমন চিকিৎসার সংকট দেখা দেয় তেমনি হাসপাতালেও বেড এবং সেবার অপ্রতুলতা তৈরি হয়। তাই নিজেদের সুরক্ষিত রাখতে হবে।’ আওয়ামী লীগের বন পরিবেশ উপকমিটির টেলিমেডিসিন সেবা সংকটকালে জনগণের জন্য অনেকটা কার্যকর এবং সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন আন্তর্জাতিক চিকিৎসক ড. সমীর কুমার সাহা, ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, ডা. নুজহাত চৌধুরীসহ বন ও পরিবেশ উপ-কমিটিতে থাকা চিকিৎসকরা।

কমিটির চেয়ারম্যান খন্দকার বজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভা পরিচালনা করেন কমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন