বিজ্ঞাপন

ঈদের আগে দাম বেড়ে সোনার ভরি ছাড়াল ৭১ হাজার

May 10, 2021 | 9:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদুল ফিতরের আগে আগে দেশের বাজারে আরও এক দফা বেড়েছে সোনার দাম। প্রতি ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা দাম বাড়ায় সোনার ভরি ছাড়িয়ে গেল ৭১ হাজার টাকা। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে, বিশ্ববাজারে সোনার দাম বেড়ে যাওয়ায় তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১০ মে) বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আজ সোমবার থেকেই বাড়তি এই দাম কার্যকর হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিলতার কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) কারণে দেশীয় সোনার পরিবেশকদের চাহিদার বিপরীতে সোনার বার আমদানি করা যাচ্ছে না। এতে করে দেশীয় বুলিয়ান মার্কেটে মূল্য বেড়েছে।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার থেকে ২২ ক্যারেটের সোনা প্রতি ভরির (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৪৪৩ টাকা করা হয়েছে। অন্যদিকে ২১ ক্যারেটের সোনার দাম সোমবার থেকে ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারট সোনার দাম ৫৯ হাজার ৫৪৪ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৪৯ হাজার ২২ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, বিশ্ব বাজারের সঙ্গে সঙ্গতি রেখে রেখে সোনার দাম বাড়তে বাড়তে প্রতি ভরির দাম ৭২ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছিল। পর মার্চে দুই দফায় সোনার দাম ভরিতে মোট ৩ হাজার ৫৫৭ টাকা কমানো হয়।

এর মধ্যে সবশেষ গত ১০ মার্চ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৪১ টাকা কমিয়ে ৬৯ হাজার ১১০ টাকা, ২১ ক্যারেটের সোনা ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৭ হাজার ২১১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৪৬ হাজার ৮৯০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন