বিজ্ঞাপন

হামাসের ২০০ রকেটের জবাবে ইসরাইলের ১৩০টি বোমা, বিধ্বস্ত গাজা

May 11, 2021 | 4:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার (১০ মে) ইসরাইলের সামরিক বাহিনী ফিলিস্তিনের গাজা উপত্যকায় বোমাবর্ষণ করেছে। একই দিন ফিলিস্তিনের হামাস ইসরাইলে সিরিজ রকেট হামলা চালিয়েছিল। ইসরাইলি বিমান হামলায় গাজার অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া হামাসের রকেটের আঘাতে ইসরাইলেও আহতের খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার ইসরাইলের প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে গাজার অন্তত ১৩০টি স্থানে বোমাবর্ষণের দাবি করেছে। ইসরাইলের দাবি— সোমবার হামাসের রকেট হামলার জবাবে জঙ্গিবিমান ও অ্যাটাক হেলিকপ্টার ব্যবহার করে গাজায় হামাস ঘাঁটিতে হামলা চালানো হয়। হামাসের এসব ঘাঁটির মধ্যে সংগঠনটির একটি গোয়েন্দা কার্যালয়ও রয়েছে। এছাড়া হামাসের একাধিক রকেট লঞ্চার, সামরিক ঘাঁটি, আন্ডারগ্রাউন্ড অ্যাটাক টানেল ও অস্ত্র নির্মাণ স্থাপনা ধ্বংস করে দেওয়ারও দাবি করেছে ইসরাইল।

এদিকে ফিলিস্তিনের গাজায় হামাস নিয়ন্ত্রিত সরকারের তরফ থেকে বলা হয়েছে, ইসরাইলি বিমান হামলায় শিশুসহ ২২ জন নিহত হয়েছে। হামাসের দাবি— নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। এছাড়া আরও ৯৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

এর আগে আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের উপর হামলার প্রতিশোধ নিতে ইসরাইলে রকেট হামলার হুমকি দেয় হামাস। সোমবার ইসরাইলে অন্তত ২০০টির বেশি রকেট হামলা চালিয়েছে সংগঠনটি। গাজা উপত্যকা থেকে হামাসের ছুঁড়া এসব রকেটে ইসরাইলের কয়েকটি অঞ্চলে আঘাত করেছে। তবে বেশিরভাগই ইসরাইলের এয়ার ডিফেন্স সিস্টেমের বাঁধায় আকাশেই ধ্বংস হয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, গাজা থেকে ছুঁড়া ৯০ শতাংশ রকেটই ইসরাইলের এয়ার ডিফেন্স সিস্টেম ‘আয়রন ডোম’ প্রতিহত করেছে। তবে কিছু রকেট ইসরাইলের ভূমিতে আঘাত করেছে।

বিজ্ঞাপন

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, হামাসের ছুঁড়া রকেটে ইসরাইলের আশকেলন নামক এলাকার দু’টি বাড়িতে আঘাত করেছে। সব মিলিয়ে হামাসের হামলায় ইসরাইলের ৩১ জন আহত হয়েছেন। উল্লেখ্য, সোমবার আল আকসা মসজিদে পুলিশি হামলার প্রতিক্রিয়ায় হামাসের কাশেম ব্রিগেড ইসরাইলের দক্ষিণাঞ্চলের আশকেলোন এলাকাকে নরকে পরিণত করার ঘোষণা দিয়েছিল।

গত শুক্রবার আল আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরাইলি পুলিশ। এ সময় রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এতে অন্তত ৩০০ জন ফিলিস্তিনি আহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার নতুন করে এই বোমা হামলার ঘটনা ঘটে। মুসলিমদের তৃতীয় এই পবিত্র স্থানটি ইহুদিদেরও পবিত্র ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত।

বিজ্ঞাপন

এদিকে জেরুজালেমের ঘটনাকে কেন্দ্র করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক করেছে। এ সময় ইসরাইল ও ফিলিস্তিনির মধ্যে চলমান উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা। আরব নিউজ, জেরুজালেম পোস্ট ও আরটি নিউজের খবরে এসব তথ্য জানা গেছে।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন