বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু ও সংক্রমণ, বেড়েছে সুস্থতা

May 11, 2021 | 4:25 pm

সারাবাংলা ডেস্ক

সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের পরিমাণ, শনাক্তের হার ও সংক্রমণ নিয়ে মৃত্যুর পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন এই ভাইরাসে আক্রান্ত ৩৮ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩ জন। একই সময়ে নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ২৩০ জন, যা আগের দিন ছিল ১ হাজার ৫১৪ জন।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৮ দশমিক ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কমে হয়েছে ৮ দশমিক ৬৭ শতাংশ। তবে এদিন সুস্থতার পরিমাণ বেড়েছে। আগের দিন ২ হাজার ১১৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৪ জন।

মঙ্গলবার (১১ মে) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৪৫৪টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১৪ হাজার ৩২টি। আগের দিনের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয় ১৪ হাজার ১৮৪টি। এ নিয়ে দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৬১ হাজার ৯২৬টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪১ লাখ ৫৪ হাজার ৭৪৪টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৫ লাখ ৭ হাজার ১৮২টি নমুনা পরীক্ষা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে তার মধ্যে ১ হাজার ২৩০টিতে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো ৭ লাখ ৭৬ হাজার ২৫৭ জনের মধ্যে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৬৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩ হাজার ৪৪ জন সুস্থ হয়েছেন, তা নিয়ে দেশে মোট ৭ লাখ ১৫ হাজার ৩২১ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু ছাড়িয়েছে ১২ হাজার। সংক্রমণ শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত ৬ মে’র পর থেকে দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। ওই দিন পর্যন্ত দেশে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। গতকাল সোমবার (১০ মে) শবে কদরের সরকারি ছুটি উপলক্ষে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমও বন্ধ ছিল। এর আগের দিন পর্যন্ত দেশে এই ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৯০০ জন, আর দুই ডোজ ভ্যাকসিন নেওয়া শেষ করেছেন ৩৪ লাখ ৯৬ হাজার ১৮৬ জন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন