বিজ্ঞাপন

২ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন

May 11, 2021 | 6:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন বসতে যাচ্ছে আগামী ২ জুন থেকে। এই অধিবেশনেই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট উত্থাপন করবেন। সে হিসাবে এই অধিবেশনটিই হবে বাজেট অধিবেশন। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে এই অধিবেশনটিও আগের কয়েকটি অধিবেশনের মতো সংক্ষিপ্ত হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ মে) সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, রাষ্ট্রপতির আহ্বান অনুযায়ী ২ জুন বিকেল ৫টায় শুরু হবে বাজেট অধিবেশনের কার্যক্রম। অধিবেশনে বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। পরে সংসদ সদস্যরা প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করবেন এই অধিবেশনে।

এর আগে, গত ৪ মার্চ একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শেষ হয়। মাত্র তিন কার্যদিবসের ওই অধিবেশনে মোট পাঁচটি বিল উত্থাপন করা হয়।

বিজ্ঞাপন

ওই অধিবেশনে কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৪৪টি নোটিশ পাওয়া যায়। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেওয়ার জন্য মোট ১ হাজার ৯৯টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে ১৬৩টি প্রশ্ন সম্পর্কে মন্ত্রীরা সংসদে উত্তর দেন।

এদিকে, গত বছরের ১০ জুন শুরু হয়েছিল বাজেট অধিবেশন। ওই অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। পরে বাজেট নিয়ে সংসদ সদস্যদের আলোচনার পর ৩০ জুন সমান আকারের বাজেটই পাস হয়।

অন্যান্য বছরে বাজেট অধিবেশনের মেয়াদ একমাসেরও বেশি হয়ে থাকে। তবে গত বছর করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে মাত্র ৯ কার্যদিবসে শেষ হয় বাজেট অধিবেশন। এ বছরও একই ধারাবাহিকতা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, বাজেট অধিবেশনে অংশ নেওয়ার জন্যও সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করাতে হবে এবং করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। আর আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে সংসদ সদস্যদের আসন বিন্যাস করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন