বিজ্ঞাপন

হামাসের রকেট হামলায় দুই ইসরাইলি নিহত

May 11, 2021 | 7:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

হামাসের রকেট হামলায় দুই ইসরাইলি নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে তেল আবিব। মঙ্গলবার (১১ মে) ইসরাইল কর্তৃপক্ষ জানিয়েছে, এয়ার ডিফেন্স সিস্টেম ভেদ করে হামাসের ছোড়া কিছু রকেট ইসরাইলের ভূমিতে আঘাত হেনেছে। এতে দুই নারী নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়, নিহতদের মধ্যে একজনের বয়স ৬০ ও অপরজনের বয়স প্রায় ৮০। সোমবার রাতে হামাসের ছোড়া রকেট তাদের বাড়িতে পড়েছিল। খবরে আরও বলা হয়, আশদদ ও আসকেলন এলাকায় প্রায় এক ডজন রকেট আঘাত হেনেছে। এতে কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, হামাস সোমবার থেকে নতুন সিরিজের এক রকেট দিয়ে ইসরাইলে হামলা চালাচ্ছে। এ রকেটের নাম এ-১২০। এ রকেট ১২০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম।

বিজ্ঞাপন

এর আগে আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের উপর হামলার প্রতিশোধ নিতে ইসরাইলে রকেট হামলার হুমকি দেয় হামাস। সোমবার ইসরাইলে অন্তত ২০০টির বেশি রকেট হামলা চালিয়েছে সংগঠনটি। গাজা উপত্যকা থেকে হামাসের ছোঁড়া এসব রকেটে ইসরাইলের কয়েকটি অঞ্চলে আঘাত করেছে। তবে বেশিরভাগই ইসরাইলের এয়ার ডিফেন্স সিস্টেমের বাঁধায় আকাশেই ধ্বংস হয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, গাজা থেকে ছুঁড়া ৯০ শতাংশ রকেটই ইসরাইলের এয়ার ডিফেন্স সিস্টেম ‘আয়রন ডোম’ প্রতিহত করেছে। তবে কিছু রকেট ইসরাইলের ভূমিতে আঘাত করেছে।

আরও পড়ুন- হামাসের ২০০ রকেটের জবাবে ইসরাইলের ১৩০টি বোমা, বিধ্বস্ত গাজা

গত শুক্রবার আল আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরাইলি পুলিশ। এ সময় রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এতে অন্তত ৩০০ জন ফিলিস্তিনি আহত হয়। শুক্রবারের পর থেকে ফিলিস্তনিদের উপর নিয়মিত হামলা চালাতে থাকে ইসরাইলি পুলিশ। এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার নতুন করে ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ বাধে। ওই দিনই হামাস ইসরাইলে রকেট হামলা চালায়। জবাবে ইসরাইল গাজা উপত্যকায় বিমান হামলা করে। ইসরাইলি বাহিনীর বিমান হামলায় গাজায় এ পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন