বিজ্ঞাপন

অবাধ চলাচলে তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ডিজি হেলথ

May 11, 2021 | 8:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় ঢেউ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে মনে করছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি হেলথ) অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম। তবে ঈদুল ফিতরকে সামনে রেখে জনগণের অবাধ চলাচল তৃতীয় ঢেউ নিয়ে আসতে পারে বলেও আশঙ্কা করছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ মে) দুপুরে অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই আশঙ্কার কথা জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

অধ্যাপক ডা. খুরশিদ বলেন, ঈদ উৎসবকে কেন্দ্র করে জনসমাগম এবং মানুষের চলাচল যেভাবে বেড়েছে, তাতে আমরা অত্যন্ত শঙ্কিত। যারা ঢাকা ছেড়ে গেছেন, পরবর্তী সময়ে তারা যখন ফিরে আসবেন তখন আমাদের করোনার সংক্রমণ বাড়ে কি না, তা নিয়ে আমরা চিন্তিত।

তিনি বলেন, এরই মধ্যে আমাদের সক্ষমতা অনেকখানি বেড়েছে। আমাদের করোনা হাসপাতালগুলোর অধিকাংশ বেড এখন খালি। আমাদের দ্বিতীয় ঢেউ যেটা এসেছিল, সেটা অনেকখানি নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু আমরা শঙ্কা প্রকাশ করছি, আগামীতে না আমরা আরেকটা ঢেউয়ের সম্মুখীন হই।

বিজ্ঞাপন

ডা. খুরশিদ আলম আরও বলেন, ভারতে যে সংক্রমণ হয়েছে, তার ভয়াবহতা আমরা দেখেছি। আমি অধিদফতরের পক্ষ থেকে সবাইকে বিনীত অনুরোধ জানাব, মানুষের সচেতনতা বাড়াতে আমরা সবাই মিলে যেন চেষ্টা করি।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, করোনা মহামারি কবে পৃথিবী থেকে যাবে, আমরা জানি না। সে ক্ষেত্রে পৃথিবী থেকে এটা নির্মূল না হওয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে না চলার কোনো সুযোগও নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানও যদি আমরা না শুনি, তাহলে আমাদের কে রক্ষা করবে? আমাদের নিজেদের সর্বনাশ যদি নিজেরা ডেকে আনি, তাহলে এটা থেকে পরিত্রাণ পাওয়া খুব মুশকিল।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানলে ঈদের পরে তৃতীয় কেউ আসবে। তৃতীয় ঢেউ কমাতে কমাতে আবার কোরবানির ঈদ চলে আসবে। তারপর আবার ঈদে আবার আমরা এভাবে বাড়িতে যাব। আবার সংক্রমণ বেড়ে যাবে। এভাবে করোনার নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। সবাই যদি এমনভাবে চলাচল করতে থাকি, তাহলে করোনা শেষ হবে না।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন