বিজ্ঞাপন

‘প্রতিবাদী মানুষের ওপর গুলি চালিয়ে কেউ গদি রক্ষা করতে পারেনি’

May 11, 2021 | 8:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরের টঙ্গীর মিল গেইটে পাওনা ছুটির দাবিতে আন্দোলনরত হামীম গ্রুপের শ্রমিকদের ওপর গুলি চালানোর প্রতিবাদে মঙ্গলবার (১১ মে) প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সমাবেশে শুরুর আগে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিজ্ঞাপন

সমাবেশে সরকারের উদ্দেশে দলটির নেতারা বলেন, ইতিহাস সাক্ষ্য দেয় প্রতিবাদী মানুষের ওপর গুলি চালিয়ে কোনো শাসক তার গদি রক্ষা করতে পারেনি। আইয়ুব খান পারে নাই, এরশাদ পারে নাই, আপনারাও পারবেন না। তারা বলেন, মালিকশ্রেণির বশংবদ হয়ে শ্রমিক নিপীড়ন করে ক্ষমতায় টিকে থাকতে পারবেন না।

সমাবেশে নেতারা বলেন, করোনা অতিমারিকালে সরকার দেশের শ্রমিক-কৃষক-ক্ষেতমজুর ও খেটে খাওয়া মানুষের কথা ভাবেনি। বরং তারা নানারকম সুযোগ-সুবিধা ও প্রণোদনা দিয়ে ধনিকদের আরও ধনী হওয়ার সুযোগ করে দিয়েছে। লকডাউন লকডাউন খেলা খেলে সরকার ঈদে ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে কাজের জন্য দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা মানুষগুলোকে বিপদে ফেলে দিয়েছে। ব্যক্তিগত গাড়িতে এক জেলা থেকে আরেক জেলায় যাওয়ার অনুমতি থাকলেও গণপরিবহন বন্ধ করে দেওয়ায় বিপদে পড়েছে দরিদ্র শ্রমিকরা।

তারা বলেন, এপ্রিল ও মে মাসের ছুটির দিনগুলোতে ‘জেনারেল ডিউটি’ করানো হয়েছে ঈদের সঙ্গে সেই ছুটিগুলো দেওয়া হবে বলে। এখন সেই ছুটি মালিকরা দিচ্ছে না। পাওনা ছুটি চাইতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে শ্রমিকরা আজ হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

বিজ্ঞাপন

যাদের নির্দেশে শ্রমিকদের ওপর হামলা চালানো হয়েছে তাদের গ্রেফতার ও বিচারের দাবি জানান নেতারা। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসারত কাঞ্চনসহ আহত সকল শ্রমিকের সুচিকৎসার ব্যয়ভার সরকার ও মালিককে বহন করার দাবি জানান। নেতারা ঈদের আগে গার্মেন্টস শ্রমিকসহ সকল শ্রমিকের ঈদ বোনাস ও বকেয়া মজুরি পরিশোধের দাবিও জানান।

পল্টন মোড়ের বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবি’র কোষাধ্যক্ষ শ্রমিকনেতা মাহবুব আলম। সমাবেশে বক্তব্য দেন সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, গার্মেন্টস টিইউসির সভাপতি মন্টু ঘোষ, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক সাজেদুল হক রুবেল। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য গার্মেন্ট শ্রমিকনেতা সাদেকুর রহমান শামীম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন