বিজ্ঞাপন

ওয়াশিংটন পোস্টের নতুন নির্বাহী সম্পাদক স্যালি বুজবি

May 12, 2021 | 2:05 am

আন্তর্জাতিক ডেস্ক

প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদক পদে নিয়োগ পেয়েছেন অ্যাসোসিয়েটেড প্রেসের নির্বাহী সম্পাদক স্যালি বুজবি। ওয়াশিংটন পোস্টের ১৪৩ বছরের ইতিহাসে স্যালি বুজবি প্রথম কোনো নারী যিনি সর্বোচ্চ পর্যায় থেকে পত্রিকাটিকে নেতৃত্ব দিতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

স্যালি বুজবি সদ্য অবসরে যাওয়া মার্টি ব্যারনের স্থালাভিষিক্ত হতে যাচ্ছেন। গত ফেব্রুয়ারিতে অবসরে গিয়েছিলেন মার্টি ব্যারন। এর পর থেকেই নতুন নেতৃত্ব খুঁজছিল পত্রিকাটি।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসে ১৯৮৮ সাল থেকে সাংবাদিকতা করছেন স্যালি বুজবি। বার্তা সংস্থাটিতে রিপোর্টার হিসেবেই তার সাংবাদিকতার জীবন শুরু। ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি আমেরিকার রাজধানী ওয়াশিংটনের ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০১৭ সাল থেকে তিনি বার্তা সংস্থাটির প্রধান নির্বাহী পদের দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞাপন

ওয়াশিংটন পোস্টে নির্বাহী সম্পাদক পদে তার নিয়োগের ব্যাপারে প্রকাশক ফ্রেড রায়ান এক বিবৃতিতে বলেন, বিশ্বব্যাপী সংবাদ সংস্থার নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যালি বুজবির ব্যতিক্রমী কৃতিত্ব এবং অসাধারণ অভিজ্ঞতা রয়েছে। আমেরিকার অনেক শীর্ষ সাংবাদিকদের উপর বিস্তৃত অনুসন্ধানের পর আমরা ওয়াশিংটন পোস্টকে নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি হিসেবে স্যালিকে খুঁজে পেয়েছি।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ১ জুন থেকে স্যালি বুজবি পত্রিকাটির প্রায় ১ হাজার লোকবলসম্পন্ন নিউজরুমের নেতৃত্বভার গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

ওয়াশিংটন পোস্টের নতুন নির্বাহী সম্পাদক স্যালি বুজবি

উল্লেখ্য, ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট কিনে নেন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা মার্কিন ধনকুবের জেফ বোজেস। তার মালিকানায় আমূল পরিবর্তন আসে প্রতিষ্ঠানটিতে। মালিকানা গ্রহণের তিন বছরের মধ্যেই ওয়াশিংটন পোস্টের অনলাইন সাইটে পাঠকের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে যায়। জেফ বোজেসের মালিকানায় শত বছর পুরনো প্রতিষ্ঠানটির আয়ও বেড়ে গেছে। ওয়াশিংটন পোস্টে বর্তমানে ৩ লাখের বেশি ডিজিটাল সাবসক্রাইবার রয়েছে। ২০১৭ সালে এ সংখ্যা ছিল মাত্র ১০ লাখ।

বিজ্ঞাপন

সদ্য বিদায়ী নির্বাহী সম্পাদক মার্টি ব্যারন তার নেতৃত্বে ওয়াশিংটন পোস্টের সাংবাদিকতায় নব বিপ্লবের সূচনা করেন। তার সময়ে ১০টি পুলিৎজার পুরস্কার লাভ করে ওয়াশিংটন পোস্ট। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ওয়াশিংটন পোস্টের নতুন ব্যুরো অফিসও খোলা হয়।

এদিকে ওয়াশিংটন পোস্টে যোগ দেওয়া স্যালি বুজবির শূন্যস্থান পূরণ করতে ইতিমধ্যেই নতুন নির্বাহী সম্পাদকের সন্ধান শুরু করেছে অ্যাসোসিয়েটেড প্রেস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন