বিজ্ঞাপন

ইসরাইলের বিমান হামলা, গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬

May 12, 2021 | 1:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনির গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। বুধবার (১২ মে) ভোরেও বিমান হামলা চালায় দেশটি। গাজা থেকে রকেট হামলা করার পর এই বিমান হামলা শুরু করে ইসরায়েল। এ হামলায় এখন পর্যন্ত শিশুসহ ৩৬ জন ফিলিস্তিনি এবং হামাসের রকেট হামলায় পাঁচজন ইসরাইলি নিহত হয়েছেন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

২০১৪ সালের বিমান হামলার পর ইসরাইল কর্তৃক গাজায় এটাই সবচেয়ে তীব্র বোমা হামলা বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত সোমবার গভীর রাতে হামাসের রকেট হামলার পর থেকে ইসরাইলের চালানো বিমান হামলায় এখন পর্যন্ত শিশুসহ অন্তত ৩৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়াও ২৫০ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে হামাসের রকেট হামলায় ইসরাইলে অন্তত পাঁচজন নিহত হয়েছে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। এর আগে, রকেট হামলায় দুইজন ইসরাইলি নিহত হওয়ার কথা দাবি করেছিল দেশটির সরকার।

আরও পড়ুন: হামাসের রকেট হামলায় দুই ইসরাইলি নিহত

বিজ্ঞাপন

হামাসের ২০০ রকেটের জবাবে ইসরাইলের ১৩০টি বোমা, বিধ্বস্ত গাজা

মূলত ফিলিস্তিনির সংগঠন হামাস কর্তৃক ইসরাইলে রকেট হামলার পর এই বোমা হামলা চায় দেশটি। এর আগে জেরুজালেমের আল-আকসা মসজিদের প্রাঙ্গণ থেকে ইসরাইলের সেনাবাহিনীকে সরিয়ে নেওয়ার জন্য আল্টিমেটাম দেয় হামাস। সেই আল্টিমাটাম শেষ হলেও ইসরাইল তার সেনাবহিনী প্রত্যাহার না করায় দেশটিতে রকেট হামলা চালায় হামাস।

বিজ্ঞাপন

গত শুক্রবার আল-আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরাইলি পুলিশ। এ সময় রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এতে অন্তত ৭০০ জন ফিলিস্তিনি আহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার নতুন করে এই বোমা হামলার ঘটনা ঘটে। মুসলিমদের তৃতীয় এই পবিত্র স্থানটি ইহুদিদেরও পবিত্র ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত।

এদিকে জেরুজালেমের ঘটনাকে কেন্দ্র করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক করেছে। এ সময় ইসরাইল ও ফিলিস্তিনির মধ্যে চলমান উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে বিশ্ব নেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন