বিজ্ঞাপন

শুক্রবার ঈদ

May 12, 2021 | 7:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের কোথাও ১৪৪২ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী পরশু শুক্রবার (১৪ মে) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। আর এর মধ্য দিয়ে আগামীকাল বৃহস্পতিবার (১৩ মে) শেষ হচ্ছে মুসলিমদের একমাসের সিয়াম সাধনা। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবটি যথাসম্ভব ঘরে বসেই উদযাপনের নির্দেশনা দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

বুধবার (১২ মে) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ ঘোষণা দেওয়া হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান সভায় সভাপতিত্ব করেন।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমিনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘ঈদ’ নাকি ‘ইদ’ কোনটি সঠিক?

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় ১৪৪২ হিজরি সালের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব কার্যালয় ও বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করা হয়েছে। তথ্য পর্যালোচনায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আজ বুধবার ২৯ রমজান সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার ৩০ রমজান পূর্ণ হবে। শুক্রবার থেকে শাওয়াল মাস শুরু হবে।

বিজ্ঞাপন

চাঁদ দেখা কমিটির সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়য়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. মুশফিকুর রহমান, ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, ঢাকার জেলা প্রশাসক মুহাম্মদ মামুনুল হক, মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমানসহ প্রশাসন ও ওলামা-মাশায়েখদের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

এর আগে, মঙ্গলবার (১২ মে) চাঁদ না যাওয়ায় বৃহস্পতিবার (১৩ মে) থেকে ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। সাধারণত সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যায়, বাংলাদেশে এর পরদিনই দেখা যায় চাঁদ। সে হিসাবে বৃহস্পতিবার সৌদি আরবে ঈদ উদযাপনের কথা থাকায় শুক্রবার ঈদ উদযাপনের একধরনের প্রস্তুতি ছিল দেশবাসীর।

বিজ্ঞাপন

এদিকে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে  দেশের বেশকিছু জেলাতেই আগামীকাল বৃহস্পতিবার ঈদুল ফিতর পালন করা হবে। তবে এরই মধ্যে আজ বুধবারই চাঁদপুরের সাদ্রা দরবার শরিফের অনুসারীরা ঈদুল ফিতর উদযাপন করছে।

ঈদের জামাত বায়তুল মোকাররমে

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে এ বছর জাতীয় ঈদগাহে ঈদের কোনো জামাত হবে না। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত হবে। ঈদের প্রথম জামাত হবে সকাল ৭টায়, দ্বিতীয় জামাত হবে সকাল ৮টায়। এছাড়া সকাল ৯টায় তৃতীয় জামাত, ১০টায় চতুর্থ জামাত ও সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চম ও শেষ জামাত হবে বায়তুল মোকাররমে।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন