বিজ্ঞাপন

সারাদেশে উদযাপিত হচ্ছে স্বাধীনতা দিবস

March 26, 2018 | 1:58 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

নানা আয়োজনে সারাদেশে উদযাপিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস ও ও জাতীয় দিবস। বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ বেদিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এ ছাড়াও দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। আমাদের সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের  পাঠানো তথ্যে বিস্তারিত…

মেহেরপুর : নানা কর্মসূচির মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে সোমবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধে পুষম্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক পরিমল সিংহ। পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার আনিছুর রহমান শহীদ বেদিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শহীদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

নোয়াখালী : নোয়াখালীর মাইজদীতে সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মো: মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার মো: ইলিয়াছ শরীফ। এছাড়া নোয়াখালী প্রেসক্লাবের পক্ষ থেকে সাংবাদিক মীর মোশাররফ হোসেন মিরন, মেসবাহ্ উল হক মিঠু, সামছুল হাসান মিরন, আবু নাছের মঞ্জু, আকবর হোসেন সোহাগসহ সাংবাদিকবৃন্দ পুষ্পস্তবক অর্পন করেন।

বিজ্ঞাপন

এছাড়া মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট, আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, ছাত্রলীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা পরিষদ, এলজিইডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, নোয়াখালী জেনারেল হাসপাতাল, নার্সিংট্রেনিং ইনিস্টিটিউটসহ বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সকাল আটটায় জাতীয় সংগীতের মধ্যদিয়ে শহীদ ভুলু স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় পুলিশ, আসনার, বিএনসিসি, স্কাউট সহ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী।

বিজ্ঞাপন

এরপর শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধনা দেয়া হয়। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সকল উপজেলায় যর্থাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি পালিত হচ্ছে।

দিনাজপুর : দিনাজপুর জেলা প্রশাসন ভবন চত্বরে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৬টা ৩মিনিটে শহীদদের স্মরণে প্রথমেই শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এর পরপরই জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর ও পুলিশ সুপার হামিদুল আলমসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ৬টা ৩০মিনিটে চেহেলগাজীস্থ মুক্তিযোদ্ধাদের গণকবরে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

নরসিংদী : নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হচ্ছে। দিবসটি পালন উপলক্ষে সকালে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। পরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন, মোছলেউদ্দিন ভূইয়া স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদীল জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। এসময় পুলিশ সুপার সাইফুল্লাহ আল-মামুন, সিভিল সার্জন ডা. সুলতানা রাজিয়াসহ জেলা-উপজেলার সকল কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়া জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

নেত্রকোণায় : নানা আয়োজনে নেত্রকোণায় স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। সোমবার জেলা প্রশাসনের আয়োজিত  প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। এরপর শহীদ ফলক ও স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত রায়, জেলা সেক্টর কামন্ডারস ফোরামের মুক্তিযোদ্ধা শামছুজ্জোহাসহ সরকারি-বেসরকারি, সামাজিক-সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন সমূহ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা। পরে মোক্তারপাড়া খেলার মাঠে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন, জেলা প্রশাসক মঈনউল ইসলাম।

খুলনা : দেশের লাল সবুজের পতাকার জন্য মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে তাদের প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে খুলনার গল্লামারী স্মৃতিসৌধে। সোমবার ২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে খুলনায় স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়।

আনুষ্ঠানিকভাবে গল্লামারী মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ  বিএনপি খুলনা সিটি করপোরেশন, খুলনা প্রেস ক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ আরো আনেক। এছাড়া সাধারণ মানুষও স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন।

সিলেট : স্বাধীনতা দিবসের সকালে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানানো মাধ্যমে কর্মসূচি শুরু করা হয়। সকালে প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংগঠনের নেতারা গিয়ে শহীদ বেদীতে শ্রদ্ধা জানান।

সকাল ৯টার দিকে নগরীতে র‌্যালি বের করে সিলেট সিটি করপোরেশন। একই সময় তরুনদের উদ্যোগে নগরীতে সাইকেল র‌্যালী বের করা হয়। সিলেট স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীরা মনোজ্ঞ ডিসপ্লেতে অংশ নেন।

যশোর : নানা কর্মসূচির মধ্য দিয়ে যশোরে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে শহরের মনিহার এলকায় অবস্থিত বিজয় স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। পরে পুলিশ সুপার, জেলা পরিষদ, সরকারি, আধা-সরকারি, সায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ,  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৮টায় শামস-উল-হুদা স্টেডিয়ামে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরেবশন ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বেলুন উড়িয়ে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস, স্কুল কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান অংশ নেন।

মানিকগঞ্জ মানিকগঞ্জে যথাযথ মর্যাদায় স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। সকালে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে জাতীয় সংগীতের পতাকা উত্তোলন ও ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠন ও নানা শ্রেনী পেশার মানুষ।

পরে শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে একযোগে জাতীয় সংগীতে অংশ নেন লাখো মানুষ। এরপর অনুষ্ঠিত হয় কুজকাওয়াজ ও শারীরিক কসরত। পরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়।

রংপুর : স্বাধীনতা দিবস উপলক্ষে রংপুর স্টেডিয়াম কুচকায়াজ ও পতাকা উত্তলনের আয়োজন করা হয়। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ডিসপ্লে সহ মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটিকা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এনামুল হাবিব এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ।

সারাবাংলা/টিএম/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন