বিজ্ঞাপন

টেস্ট র‍্যাংকিংয়ে রেটিং পয়েন্ট খোয়াল বাংলাদেশ

May 13, 2021 | 2:04 pm

স্পোর্টস ডেস্ক

টেস্ট ক্রিকেটে অনেকদিন ধরেই হতশ্রী দশা বাংলাদেশের। যার প্রভাব পড়ল র‍্যাংকিংয়ে। আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্ট কমেছে মুমিনুল হকের দলের। এদিকে, র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে গেছে ভারত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ মে) টেস্ট র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। গত বছরের মে থেকে এখন পর্যন্ত পারফরম্যান্সকে শতভাগ এবং ২০১৮-১৯ ও ২০১৯-২০ মৌসুমের পারফরম্যান্সকে ৫০ ভাগ বিবেচনায় ধরা হয়েছে।

গত এক বছরে চার টেস্ট খেলে তিনটিতেই হেরেছে বাংলাদেশ। বাকি ম্যাচে ড্র করা সম্ভব হয়েছে গত শ্রীলংকা সফরে। আগের দুই মৌসুমে ১৩ টেস্টের মধ্যে ৯টিতে হেরেছিল বাংলাদেশ। এই সময় দেশের মাটিতে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষেও হারতে হয়েছে।

এসব কারণেই ৫ রেটিং পয়েন্ট হারাতে হয়েছে বাংলাদেশকে। অবশ্য আগের মতো নবম অবস্থানেই আছে টাইগাররা। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৪৫। হালনাগাদে জিম্বাবুয়ের পয়েন্ট বেড়েছে ৮টি। ৩৫ পয়েন্ট নিয়ে দশ নম্বরে তারা।

বিজ্ঞাপন

১ পয়েন্ট এগিয়ে ১২১ রেটিং নিয়ে সবার ওপরে ভারত। নিউজিল্যান্ডের ২ রেটিং পয়েন্ট উন্নতি হয়েছে। তারা আছে র‍্যাংকিংয়ের দুই নম্বরে। তিনে থাকা ইংল্যান্ডের রেটিং ১০৯। চার নম্বরে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার রেটিং ১০৮। ৯৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে পাকিস্তান। ছয় নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের রেটিং এখন ৮৪।

দক্ষিণ আফ্রিকা ৯টি রেটিং পয়েন্ট হারিয়ে ৮০ পয়েন্ট নিয়ে নেমে গেছে সাত নম্বরে। ৭৮ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলংকা আছে আট নম্বরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন