বিজ্ঞাপন

গ্রেফতারের একমাসের মধ্যে মুক্ত সেই হেফাজত নেতা ফের কারাগারে

May 14, 2021 | 8:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: গ্রেফতারের একমাসের মধ্যে তাণ্ডবের পাঁচ মামলায় জামিন পেয়ে জেল থেকে বেরিয়ে যাওয়া হেফাজতে ইসলামের নেতা উজায়ের আহমেদ হামিদীকে আবারও কারাগারে পাঠিয়েছেন আদালত। তাকে জামিন বাতিল হওয়া ওই পাঁচ মামলাসহ মোট ছয়টি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ মে) বিকেলে চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জয়ন্তী রাণী রায়ের আদালতে হাজিরের পর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের পরিদর্শক (প্রসিকিউশন) হুমায়ন কবির সারাবাংলাকে বলেন, ‘হাটহাজারী থানায় তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া একটি মামলায় উজায়েরকে গ্রেফতার দেখিয়ে আদালতে চালান দেওয়া হয়েছে। এছাড়া জেলা ও দায়রা জজ আদালত থেকে একই অভিযোগের যে পাঁচ মামলায় তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে, সেগুলোতেও গ্রেফতার দেখানো হয়েছে। আদালত তাকে কারাগার পাঠানোর আদেশ দিয়েছেন’।

উজায়ের আহমেদ হামিদী নামে ওই ব্যক্তি হেফাজতে ইসলামের হাটহাজারী উপজেলা শাখার দাওয়াহ বিষয়ক সম্পাদক। তিনি হাটহাজারী পৌরসভার ৪ নম্বর আলীপুর ওয়ার্ডের বড় মৌলভী বাড়ির প্রয়াত জুনায়েদ আহমদের ছেলে।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের প্রতিবাদের নামে গত ২৬ মার্চ থেকে ২৮ মার্চ চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় তাণ্ডব চালায় হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এ ঘটনায় মোট ৯টি মামলা দায়ের হয়।

উজায়ের আহমেদ হামিদীকে হাটহাজারী থানা পুলিশ গত ১২ এপ্রিল আটকের পর এ সংক্রান্ত পাঁচটি মামলায় গ্রেফতার দেখায়। ১২ মে’র মধ্যে তিনি পাঁচটি মামলাতেই চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত থেকে জামিন পান। ১৩ মে বিকেলে তিনি কারাগার থেকে মুক্তি পান। কিন্তু জেলগেট থেকে তাকে আবারও জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নেয় জেলা গোয়েন্দা পুলিশ।

এদিকে অবিশ্বাস্য দ্রুততায় মাত্র একমাসের মধ্যে হেফাজতের তাণ্ডবে জড়িত উজায়েরের মুক্তি পাওয়া নিয়ে পুলিশের মধ্যে তোলপাড় শুরু হয়। এসময় তথ্য পাওয়া যায়, হেফাজত নেতা উজায়ের আহমেদ হামিদী আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত মর্মে দলটির উপজেলা শাখার সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমানের দেওয়া একটি প্রত্যয়ন পত্র জামিন আবেদনের সঙ্গে আদালতে দাখিল করা হয়। এর ফলে ‘রাষ্ট্রপক্ষের জোরালো বিরোধিতা না থাকায়’ সহজেই জামিন পেয়ে যান উজায়ের। জামিননামা কারাগারে পৌঁছানোর পর নিয়মমাফিক মুক্তিও পেয়ে যান।

বিজ্ঞাপন

কিন্তু পরবর্তীতে রাষ্ট্রপক্ষের আইনজীবী জেলা পিপি আ ক ম সিরাজুল ইসলাম আদালতে পাঁচ মামলার জামিন বাতিলের আবেদন করেন। ১২ মে আদালত ভার্চুয়াল শুনানি সম্পন্ন করে তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ঈদের দিনে বন্ধের মধ্যে শুক্রবার (১৪ মে) সকালে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. ইসমাইল আদালতে উপস্থিত হয়ে পরোয়ানার স্বাক্ষর করেন। বেঞ্চ সহকারীর মাধ্যমে গ্রেফতারি পরোয়ানা পাঠানো হয় হাটহাজারী থানায়।

আরও পড়ুন- আ.লীগ নেতার প্রত্যয়নে ৫ মামলায় জামিন নিয়ে হেফাজত নেতার মুক্তি

সারাবাংলা/আরডি/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন