বিজ্ঞাপন

১৩ মাসে নমুনা পরীক্ষা ও সংক্রমণ সর্বনিম্ন

May 15, 2021 | 4:19 pm

সারাবাংলা ডেস্ক

করোনাভাইরাসের নমুনা পরীক্ষাতেও ঈদুল ফিতরের প্রভাব পড়েছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে এই ভাইরাসের উপস্থিতি শনাক্তের জন্য নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ৩ হাজার ৭৫৮টি। গত বছরের ২৭ এপ্রিলের পর কেবল ঈদুল আজহার পরদিন এর চেয়ে কম নমুনা পরীক্ষা হয়েছিল। এই প্রায় ১৩ মাসে আর একদিনে এত কম সংক্রমণ শনাক্ত হয়নি।

বিজ্ঞাপন

এদিকে, নমুনা পরীক্ষার সঙ্গে সঙ্গে কমেছে সংক্রমণ শনাক্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় মাত্র ২৬১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। গত বছরের ১৫ এপ্রিলের পর একদিনে এত কম সংক্রমণ আর কোনোদিন শনাক্ত হয়নি। ওই দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ২১৯ জনের মধ্যে। এমনকি গত বছরের ঈদুল আজহার পরদিন নমুনা পরীক্ষার গত ২৪ ঘণ্টার চেয়েও কম হলেও ওই দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৮৮৬ জনের শরীরে।

কেবল নমুনা পরীক্ষা ও সংক্রমণই নয়, একই সময়ে করোনাভাইরাসে মৃত্যুও কমেছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ২২ জন। আগের দিন মারা গিয়েছিলেন ২৬ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ১২ হাজার ১২৪ জন। মোট সংক্রমণের তুলনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ।

শনিবার (১৫ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টাতেও সারাদেশে সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৫৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় মাত্র ৩ হাজার ৬৮৭টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনের নমুনাসহ পরীক্ষা করা হয় মাত্র ৩ হাজার ৭৫৮টি নমুনা। এ নিয়ে দেশে নমুনা পরীক্ষা পেরিয়ে গেল ৫৭ লাখ।

গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ধীরে ধীরে নমুনা পরীক্ষা বাড়তে থাকে। এর ধারাবাহিকতায় গত বছরের ২৭ এপ্রিল দেশে ৩ হাজার ৮১২টি নমুনা পরীক্ষা করা হয়। ২৮ এপ্রিল প্রথমবারের মতো নমুনা পরীক্ষা ৪ হাজার ছাড়ায়। এরপর কেবল গত বছরের ঈদুল আজহার পরদিন ২ আগস্ট দেশে নমুনা পরীক্ষা হয়েছিল ৪ হাজারের কম। এবারের ঈদুল ফিতরের পরদিনের হিসাবে আবার নমুনা পরীক্ষা হলো ৪ হাজারের কম।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে ২৬১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। গত বছরের ১৫ এপ্রিল একদিনে ২১৯ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর একদিনে এত কম সংক্রমণ আর কখনো শনাক্ত হয়নি।

বিজ্ঞাপন

এ নিয়ে দেশে সংক্রমণ শনাক্ত হলো মোট ৭ লাখ ৭৯ হাজার ৭৯৬ জনের মধ্যে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৯৫ শতাংশ। এটিও আগের দিনের তুলনায় কম। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৮২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯৬৪ জন। এ নিয়ে দেশে মোট ৭ লাখ ২১ হাজার ৪৩৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ শনাক্তের তুলনায় সুস্থ হয়ে ওঠার হার ৯২ দশমিক ৫২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ১৭ জন পুরুষ, ৫ জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। এই ২২ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন, ছয় জনের বয়স ৫১ থেকে ৬০ বছর এবং চার জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। অন্যদিকে এই ২২ জনের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের আট জন। বাকি একজন খুলনা বিভাগের।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন