বিজ্ঞাপন

বেনাপোল বন্দরে আমদানি-রফতানি চালু

May 16, 2021 | 1:48 pm

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট

বেনাপোল: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তিন দিন বন্ধ থাকার পর বেনাপোলের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম আবারও চালু হয়েছে। রোববার (১৬ মে) সকাল থেকে বন্দর পথে বিভিন্ন পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু হয়।

বিজ্ঞাপন

এদিকে আমদানি-রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দর এলাকায় বেড়েছে কর্মব্যস্ততা। এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে।

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বাণিজ্য কার্যক্রম সচলের বিষয়টি নিশ্চিত করে বলেন, দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো সুপার স্বপন কুমার দাস জানান, ঈদ উপলক্ষে বন্দর তিন দিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে আবারও আমদানি-রফতানি চালু হয়েছে। সকাল ৬টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ৫০টি পণ্যবাহী ট্রাক বাংলাদেশে আমদানি হয়েছে।

বিজ্ঞাপন

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ঈদের ছুটিতে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে পেট্রাপোল বন্দরে। আমদানি-রফতানি শুরু হওয়ায় তা কমতে শুরু করেছে। এখন বাণিজ্য শুরু হওয়ায় সবাই ব্যস্ত সময় পার করছেন।

উল্লেখ্য, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪শ’ থেকে সাড়ে ৪শ’ ট্র্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ’ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব উল্লেখযোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন