বিজ্ঞাপন

রুবেলের আফসোস বাড়িয়ে দিচ্ছে পরিসংখ্যান

May 17, 2021 | 5:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

পরিসংখ্যান বলছে, দেশের মাটিতে ওয়ানডে সংস্করণে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার রুবেল হোসেন। ১১ ম্যাচে তার উইকেট ১৮টি। রুবেলের চেয়ে এক ম্যাচ কম খেলে ১২ উইকেট শিকার করে এই তালিকায় দুইয়ে অবস্থান করছেন মাশরাফি বিন মুর্তজা। আর সমান সংখ্যক ম্যাচে ১০ উইকেট নিয়ে তিনে সাকিব আল হাসান। অথচ সেই রুবেলকেই আসন্ন ওয়ানডে সিরিজে দলে পাচ্ছেন টিম বাংলাদেশ। তাতে রুবেলের আফসোস আছে বটে তবে ক্যারিয়ারের ভবিষ্যত ভেবে এই মুহুর্তে খেলার চেয়ে সেরে পুরোপুরি সেরে উঠতেই তিনি বেশি সচেষ্ট।

বিজ্ঞাপন

ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে রুবেল হোসেনের কোমরের ডিস্কের চোট মাথাচাড়া দিয়ে উঠে। সেরে উঠতে সিরিজ থেকে দেশে ফিরেই পুনর্বাসন শুরু করেন। কিন্তু আজও উল্লেখযোগ্য কোন উন্নতিই তার নেই। স্বাভাবিক চলাফেরার সময় ব্যথা অনুভব না করলেও সামান্যতম ঝুঁকে দাঁড়ালে বা বসলে ব্যথা টন টন করে ‍উঠে। পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকায় লম্বা সময় বোলিংও করা হচ্ছে না। শুরু করতে নুন্যতম আরও দুই সপ্তাহ লাগবে। এদিকে বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ মাঠে গড়াচ্ছে সপ্তাহ বাদেই (২৩ মে)। ফলে ঘরের মাটিতে আসন্ন শ্রীলংকা সিরিজে দলটির বিপক্ষে লাল সবুজের বর্তমান দলের সবচেয়ে সফল এই বোলারের খেলার সম্ভাবনা নেই বললেই চলে। সঙ্গত কারণেই কিছুটা আফসোস তার আছে। আবার ভবিষ্যতের কথা ভেবে নিজেকে প্রবোধ দিচ্ছেন এই টাইগার।

সোমবার (১৭ মে) সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো বলছিলেন রুবেল হোসেন।

তিনি বলেন, ‘কিছুটা হলেও খারাপ লাগছে এই ভেবে যে দেশের মাটিতে আন্তর্জাতিক সিরিজ খেলতে পারব না। আপনারা জানেন ঘরের মাঠে ওদের (শ্রীলংকার) বিপক্ষে আমার রেকর্ড ভালো। তবে খুব বেশি কষ্ট পাচ্ছি না একারণেই যে আমি যদি ভবিষ্যতের কথা ভাবি তাহলে একটি সিরিজ না খেললেও খুব একটা অসুবিধা নেই। পুরোপুরি সেরে না উঠে ক্রিকেট খেললে ভবিষ্যতে আর খেলার কোন সম্ভাবনাই থাকবে না। তাই আগে আমাকে সেরে উঠতে হবে। আপনারা দোয়া করবেন।

বিজ্ঞাপন

শুধু রুবেল হোসেনই নয়, তরুণ পেসার তাসান মাহমুদও নিউজিল্যান্ড সফর থেকে পিঠে চোট বয়ে বেড়াচ্ছেন। ফলে আসন্ন সিরিজের চূড়ান্ত দলে তার থাকার সম্ভানাও মাটির পিদিমের মত নিভু নিভু জ্বলছে। তাতে অবশ্য খুব একটা বিচলিত নন বাংলাদেশ দলের নির্বাচক মন্ডলীর সদস্য হাবিবুল বাশার সুমন। মোস্তাফিজ, তাসকিন ও সাইফ উদ্দিনকে নিয়েই তিনি লংকা বধের ছক আঁকছেন।

সাবেক অধিনায়ক বাশার বলেন, ‘রুবেলকে অবশ্যই মিস করব। কিন্তু যেহেতু সে ইনজুরিতে আছে কিছু করার নেই। হাসান মাহমুদকেও হয়ত পাব না। রুবেলের মত ওর ও ইনজুরি। তবে ভালো ব্যাপার হল আমরা মোস্তাফিজকে পাচ্ছি, সাইফ উদ্দিন ফিট থাকলে ওকেই পাব। অতএব অতটা ভাবছি না।’

টাইগারদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ওয়ানডে খেলতে এই মুহুর্তে বাংলাদেশে অবস্থান করছে শ্রীলংকান ক্রিকেট দল। ২৩ মার্চ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ২৫ মার্চ সিরিজের দ্বিতীয় ও ২৮ মার্চ গড়াবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

বিজ্ঞাপন

দিবা রাত্রির এই সিরিজের প্রতিটি ম্যাচই শুরু হবে দুপুর ১ টায়।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন