বিজ্ঞাপন

ঈদ শেষে ফুটবলারদের ক্যাম্প শুরু

May 17, 2021 | 7:04 pm

স্পোর্টস ডেস্ক

জ্যৈষ্ঠের শুরুতে হঠাৎ-ই কড়া রোদ। আজ তীব্র রোদে হাঁসফাঁস করেছে নগরবাসী। এর মধ্যেই ঈদ পরবর্তী অনুশীলন ক্যাম্প শুরু করেছে জাতীয় ফুটবল দল। প্রথম দিনে শিষ্যদের ঈদ পরবর্তী ফিটনেস অবস্থা খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছেন হেড কোচ জেমি ডে।

বিজ্ঞাপন

আজ সোমবার (১৭ মে) সকাল ১০টায় শুরু হয় অনুশীলন পর্ব। চলেছে দুপুর পর্যন্ত। ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্বকে সামনে রেখে গত ১১ মে ক্যাম্প শুরু করেছিলেন প্রাথমিক দলে ডাক পাওয়া ফুটবলাররা। মাঝখানে ঈদ-উল ফিতরের ছুটি গেছে, আজ আবার অনুশীলন শুরু করল জামাল ভুঁইয়ার দল।

ঈদের ছুটিতে ফুটবলাররা ওজন বাড়িয়ে ফেলেছেন কিনা, ফিটনেস অবস্থার অবনতি হয়েছে কিনা আজ সেটাই বেশি করে দেখেছেন জেমি ডে। অনুশীলনের শুরুতেই ইয়োইয়ো টেস্ট নেওয়া হয়েছে ফুটবলারদের। পরে কোচ জানালেন, সেখানে ভালো ভাবেই উৎরে গেছেন জামাল-জিকোরা।

জেমি বলেন, ‘ওরা ভালো অ্যাথলেট। নিজেদের খেয়াল রাখে। খাবারের ব্যাপারেও বেশ সচেতন। হ্যাঁ, একটি বিরতির পর নিজেদের ফিরে পেতে কয়েকটি সেশন প্রয়োজন হয়। ছেলেদের যে পর্যায়ে পাওয়া দরকার ছিল, সেই পর্যায়ে পেয়েছি। আমাদের হাতে তিন সপ্তাহ সময় আছে, এর মধ্যে আমাদের নিশ্চিত করতে হবে খেলার আগে ফিটনেসের দিক থেকে ওরা সেরা অবস্থায় আছে।’

বিজ্ঞাপন

শিষ্যদের ফিটনেসে আরও উন্নতি যে চান সেটাও বুঝালেন জেমি, ‘ছেলেরা কি অবস্থায় আছে জানতে আজ সকালে ইয়োইয়ো টেস্ট করানো হয়েছে। কয়েক দিনের বিরতি ছিল, আগের অবস্থায় ফিরতে একটু সময় লাগবে। আগামী পাঁচ দিন এটা নিয়েই কাজ করব। এরপর স্কোয়াড ২৫ জনে নামিয়ে আনা হবে। প্রথম ম্যাচের আগে কাজ করার জন্য তারপরও ১২ দিনের মতো সময় থাকবে। আন্তর্জাতিক ম্যাচের জন্য জাতীয় দলে নির্বাচিত হতে হলে অবশ্যই খেলোয়াড়দের ফিটনেস একটা নির্দিষ্ট পর্যায়ে থাকা প্রয়োজন। আমি মনে করি, ছেলেরা সেই পর্যায়ে আছে। যদি কেউ না থাকে, তাহলে আমরা পরের সপ্তাহে আবার ইয়োইয়ো টেস্ট করাব। তবে এই মুহূর্তে মনে হচ্ছে, সবাই ভালো অবস্থায় আছে।’

আগামী জুনের ৩ তারিখে আফগানিস্তান, ৭ তারিখে ভারত ও ১৫ তারিখে ওমানের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ। তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে কাতারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন