বিজ্ঞাপন

পাঁচ বছর পর ফ্রান্সের স্কোয়াডে বেনজেমা

May 19, 2021 | 12:54 am

স্পোর্টস ডেস্ক

শেষবার ২০১৫ সালের অক্টোবরে ফ্রান্স জাতীয় দলের স্কোয়াডে ডাক পেয়েছিলেন করিম বেনজেমা। এরপর রিয়াল মাদ্রিদের হয়ে টানা পাঁচ বছর দুর্দান্ত পারফর্ম করেও জায়গা মেলেনি জাতীয় দলে। এর পেছনে অবশ্য খেলোয়াড় বেনজেমার পারফরম্যান্সের চেয়ে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশাম্পের সঙ্গে কোন্দলটাই দায়ী। তবে সেই কোন্দলকে পাশ কাটিয়ে এবারের ইউরো চ্যাম্পিয়নশিপ-২০২০ এর স্কোয়াডে জায়গা করে নিয়েছেন এই রিয়াল মাদ্রিদ তারকা স্ট্রাইকার।

বিজ্ঞাপন

করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের জুনে গড়ানোর কথা থাকলেও ইউরো পিছিয়ে ২০২১ সালে মাঠে গড়াচ্ছে। এবারের আসরে ‘গ্রুপ-এফ’ এ পর্তুগাল, জার্মানি এবং হাঙ্গেরির সঙ্গে জায়গা করে নিয়েছে ফ্রান্স।

২০১৬ সালে জনসম্মুখে ফ্রান্স ফুটবল ফেডারেশন ঘোষণা দিয়েছিল সে বছরের ইউরোর স্কোয়াডে বেনজেমাকে ডাকা হবে না। এর পেছনে অবশ্য কারণ হিসেবে দেশটির ফুটবল ফেডারেশন জানিয়েছিল, বেনজেমা জাতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভুলবানুয়াকে গোপন ভিডিওর মাধ্যমে ব্ল্যাকমেইল করছিলেন।

বেনজেমার বিরুদ্ধে এমন অভিযোগের পরে দেশটির প্রধানমন্ত্রী ওই সময় জানিয়েছিলেন, ফ্রান্সের জাতীয় দলে বেনজেমার কোনো জায়গা নেই। তবে পরবর্তীতে তা নিয়ে মামলা চললেও বেনজেমার বিরুদ্ধে আনিত অভিযোগ এখনও প্রমাণিত হয়নি। আর সম্প্রতি তার পারফরম্যান্সের দিকে নজর দিয়েই দীর্ঘ পাঁচ বছর পরে আবারও জাতীয় দলে ডাক পেলেন দুর্দান্ত ফর্মে থাকা রিয়াল মাদ্রিদের এই তারকা স্ট্রাইকার।

বিজ্ঞাপন

২০০৭ সালে ফ্রান্সের জার্সিতে অভিষেক ঘটে বেনজেমার। এরপর ২০০৮ ও ২০১২ ইউরো খেলেছিলেন তিনি। এছাড়াও ২০১০ ও ২০১৪ বিশ্বকাপেও ফ্রান্স দলের অংশ ছিলেন বেনজেমা। জাতীয় দলের হয়ে ৮১ ম্যাচে ২৭ গোল করেছেন বেনজেমা।

এদিকে চলতি মৌসুম এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে ৩২টি লিগ ম্যাচে ২২ গোল করেছেন বেনজেমা। বেনজেমার সঙ্গে সঙ্গে দিদিয়ের দেশাম্পের দলে অনুমেয়ভাবেই জায়গা করে নিয়েছেন কিলিয়ান এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যানসহ আরও সব তারকারা।

ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২০ এর ফ্রান্সের স্কোয়াড:

বিজ্ঞাপন

গোলরক্ষক: হুগো লরিস। স্টিভ মান্দানা এবং মাইক ম্যাগ্ন্যান।

রক্ষণভাগ: বেনজামিন পাভার্ড, লেও দুবইস, রাফায়েল ভারান, প্রিস্নেল কিম্পেম্বে, লুকাস হার্নান্দেজ, লুকাস ডিহ্নে, ক্লেমেন্ট লেংলে, কার্ট জুমা এবং হুলেন কুন্দে।

মধ্যমাঠ: এনগোলো কান্তে, পল পগবা, অ্যাদ্রিয়েন র‍্যাবিওট, করেন্টিন তলিসো এবং মুসা সিসোকো।

আক্রমণভাগ: করিম বেনজেমা, অলিভার জিরুড, কিলিয়ান এমবাপে, মার্কাস থুরাম, কিংসলে কোম্যান, বেন ইয়াদের, অ্যান্তোনিও গ্রিজম্যান, থমাস লেমার এবং ওসমান দেম্বেলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন