বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় স্বাস্থ্য ও কৃষিতে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ

May 19, 2021 | 8:31 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা (কোভিড-১৯) মহামারি পরিস্থিতি মোকাবিলায় ২০২০-২১ অর্থবছরে বিশেষ গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্য ও কৃষি খাত। এই দুই খাত মিলে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২৪ হাজার ৯৭২ কোটি ৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যদিও চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে ২২ হাজার ৬৫৬ কোটি টাকা। সেই হিসাবে আগামী এডিপিতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩১৬ কোটি ৪ লাখ টাকা। মঙ্গলবার (১৮ মে) ২০২১-২২ অর্থবছরের এডিপি অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। সেই এডিপি পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, আগামী অর্থবছরের এডিপিতে স্বাস্থ্য খাতে ৬৫টি প্রকল্পের অনুকূলে বরাদ্দ ধরা হয়েছে ১৭ হাজার ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে রয়েছে ১৪ হাজার ৯২২ কোটি টাকা। সেই হিসাবে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩৮৪ কোটি ৬৭ লাখ টাকা। এদিকে মন্ত্রণালয় হিসেবে আগামী অর্থবছর স্বাস্থ্যসেবা বিভাগের ২৭টি প্রকল্পের অনুকূলে বরাদ্দ ধরা হয়েছে ৫ হাজার ৬৬৬ কোটি ১৯ লাখ টাকা। এছাড়া স্বাস্থ্য-শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের পাঁচটি প্রকল্পের অনুকুলে বরাদ্দ ধরা হয়েছে ১ হাজার ১৯০ কোটি ৭৭ লাখ টাকা।

এদিকে কৃষি খাতে আগামী অর্থবছর ১৫৬টি প্রকল্পের অনুকুলে বরাদ্দ ধরা হয়েছে ৭ হাজার ৬৬৫ কোটি ৩৭ লাখ টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ আছে ৭ হাজার ৭৩৪ কোটি টাকা। এক্ষেত্রে সংশোধিত এডিপির তুলনায় বরাদ্দ কিছুটা কমলেও চলতি অর্থবছরের মূল এডিপির তুলনায় আগামী অর্থবছরের এডিপিতে বরাদ্দ বেড়েছে। মন্ত্রণালয় হিসেবে কৃষি ৬৯টি প্রকল্পের অনুকূলে নতুন এডিপিতে বরাদ্দ ধরা হয়েছে ২ হাজার ৫৭৮ কোটি ২২ লাখ টাকা।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সারাবাংলাকে বলেন, ‘করোনা মহামারি ঠেকাতে আমরা স্বাস্থ্য খাতে বিশেষ গুরুত্ব দিয়েছি। কেননা মানুষের জীবন আগে বাঁচাতে হবে। এক্ষেত্রে শুধু করোনা ভাইরাসই নয়, যেকোনো দুর্যোগ মুহূর্তে স্বাস্থ্য খাত যাতে ভালো ভূমিকা রাখতে পারে সে প্রচেষ্টা রয়েছে সরকারের।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এছাড়া কৃষি খাতের যে ভূমিকা তা স্পষ্ট হয়েছে। করোনার সময় যখন সব কিছুই বন্ধ ছিল তখন একমাত্র কৃষিই ছিল ভরসা। আমাদের খাদ্য সংকট হতে দেয়নি এই খাত। তাই কৃষি উন্নয়নে গুরুত্ব রয়েছে। বিশেষকরে কৃষি যান্ত্রিকীকরণে আগামী অর্থবছরে নজর থাকবে। এছাড়া ভর্তুকিসহ কৃষি উন্নয়নে যা যা করা প্রয়োজন তাই করা হচ্ছে।’

স্বাস্থ্য খাতের উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হচ্ছে- চতুর্থ স্বাস্থ্য,জনসংখ্যা ও পুষ্টি সেক্টর উন্নয়ন কর্মসূচি; কমিউনিটি বেইজড হেলথ কেয়ার, হেলথ ইনফমেশন সিস্টেমস অ্যান্ড ই-হেলথ প্রজেক্ট; টাঙ্গাইলে শেখ হাসিনা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল স্থাপন কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড ইমার্জেন্সি অ্যাসিসটেন্স প্রোজেক্ট, কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডামিক প্রিপার্ডনেস প্রোজেক্ট এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের জন্য মেডিকেল যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প।

কৃষি খাতে কয়েকটি প্রকল্প হলো- যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্প; কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা; বাংলাদেশে তেলবীজ ও ডাল ফসলের গবেষণা ও উন্নয়ন; পাটবিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা; বরেন্দ্র অঞ্চলে উচ্চ মূল্যের অপ্রচলিত ফল ও ঔষধি ফসল চাষাবাদ জরপ্রিয়করণ প্রকল্প; ন্যাশনাল অ্যাগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেইজ-টু; বিএডিসির বর্তমান সারগুদামসমূহের রক্ষণাবেক্ষণ এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোড়দারকরণ-২য় পর্যায় প্রকল্প।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন