বিজ্ঞাপন

ফৌজদারি আইনে হবে ট্রাম্পের তদন্ত: অ্যাটর্নি জেনারেল

May 19, 2021 | 4:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিষ্ঠানের তদন্ত ফৌজদারি আইনের অধীনে করা হচ্ছে বলে জানিয়েছে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল অফিস। খবর বিবিসি।

বিজ্ঞাপন

নিউইয়র্কের শীর্ষ প্রসিকিউটর লেটিটিয়া জেমসের মুখপাত্র ফ্যাবিয়েন লেভী জানান, ট্রাম্পের প্রতিষ্ঠানের সম্পত্তির তদন্ত আর পুরোপুরি দেওয়ানি আইনের অধীনে থাকছে না। তিনি দায়িত্ব নেওয়ার আগে সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টের সকল আর্থিক লেনদেনের হিসাব যাচাই-বাছাই করে দেখছেন।

তবে কোনো প্রকার অবৈধ লেনদেনের বিষয়টি অস্বীকার করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ডেমোক্র্যাট সদস্যর এটা রাজনৈতিক এজেন্ডা।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার (১৮ মে) ফ্যাবিয়েন লেভী সংবাদমাধ্যমটিকে জানায়, আমারা ট্রাম্পের প্রতিষ্ঠানকে জানিয়েছি যে, তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে চলামান তদন্ত আর পুরোপুরি দেওয়ানি আইনে হচ্ছে না।

তিনি আরও বলেন, ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নিসহ আমার ট্রাম্পের প্রতিষ্ঠানের অপরাধমূলক কর্মকাণ্ডের পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হবে। এর চেয়ে বেশি কিছু বলার নেই।

বিজ্ঞাপন

তবে কি কারণে ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে চলমান তদন্ত দেওয়ানি থেকে ফৌজদারি আইনে করা হবে, সে বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে। অথবা ট্রাম্প নিজেই অপরাধের সঙ্গে জড়িত কিনা তাও বলা হয়নি।

এর আগে, ২০১৬ সালে ট্রাম্পে বিরুদ্ধে তদন্ত শুরু করেছিলেন প্রসিকিউটর লেটিটিয়া জেমস। ওই সময় দাবি করা হয়, ট্রাম্প ব্যাংক থেকে ঋণ নেওয়ার সময় তার সম্পদের মূল বেশি করে দেখিয়েছিলেন। একই সঙ্গে তার ট্যাক্সও কম করে দেখানোর কথা বলেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন