বিজ্ঞাপন

রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি সাংবাদিকদের

May 19, 2021 | 5:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা ও সচিবালয়ে আটকে রেখে হেনস্তার প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিকরা। একইসঙ্গে সাংবাদিকরা দাবি করেছেন, আগামীকাল (বৃহস্পতিবার, ২০ মে) রোজিনা ইসলামকে জামিন দেওয়ার পাশাপাশি তার বিরুদ্ধে ব্রিটিশ আমলের আইনে দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (১৯ মে) সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও গ্রেফতারের ঘটনায় আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এসব দাবি জানান সাংবাদিকরা।

প্রতিবাদ সমাবেশে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, গোটা সাংবাদিক সমাজ আজ এক হয়েছে। আমরা এই মামলা প্রত্যাহার চাই। রোজিনাকে শারীরীক ও মানসিকভাবে হেনস্তা করা হয়েছে। আমরা তার প্রতিবাদ করছি। রোজিনার বিরুদ্ধে করা মামলার কোনো মেরিট নেই।এই মামলা কখনো হয় না। যে ধারায় মামলা দেওয়া হয়েছে, সেটি তথ্য চুরির মামলা। সাংবাদিকরা কখনো তথ্য চুরি করে না। তাদের সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহ করে। আমরা তার বিরুদ্ধে করা মামলাটির নিঃশর্ত প্রত্যাহারের জন্য বলছি।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, রোজিনাকে নিয়ে আমরা উদ্বগ্ন ছিলাম তিনি কারাগারে গিয়ে সুস্থ থাকবেন কি না। কারণ কাশিমপুর কারাগার নিয়ে রোজিনা অনেক রিপোর্ট করেছে। রোজিনাকে সচিবালয়ে আটক রেখে সাড়ে ৫ ঘণ্টা অত্যাচার নিপীড়ন চালানো হয়েছে। একজন নারী তার গলা টিপে ধরেছে। তিনি অনেকবার বমি করেছেন। যেখানে মন্ত্রণালয়ে গিয়ে আটক থাকতে হয়, সেখানে জেলে গিয়ে ঠিক থাকবেন কি না, সেটি আমরা নিশ্চিত ছিলাম না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রশাসন ও দলীয় নেতাকর্মী একটি চক্র গড়ে তুলেছে। দেশব্যাপী দুর্নীতির মচ্ছব চালাচ্ছে। এর প্রতিবাদ করছেন আমাদের সাংবাদিকরা। আর কোথাও কোনো প্রতিবাদ নেই। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি সবাই জানে। রোজিনা সেগুলো নিয়ে নিউজ করেছে। আমরা রোজিনার জামিন চাওয়ার পাশাপাশি তার বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার চাই।

ডিআরইউ সভাপতি মোরসালিন নোমানী বলেন, একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যারা মেরেছেন তাদের দিয়ে কমিটি করা হয়েছে। এটা হাস্যকর। আমরা বলতে চাই, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি ঘৃণাভরে প্রত্যাখান করছি। তাই একজন বিচারপতির নেতৃত্বে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। আর সেখানে একজন সাংবাদিক প্রতিনিধি রাখতে হবে। সাংবাদিক রোজিনা ইসলামকে হত্যার চেষ্টা করা হয়েছে। তাই রোজিনার পরিবার বা প্রতিষ্ঠান যদি এ বিষয়ে মামলা না করে তাহলে আমরা ডিআরইউয়ের পক্ষ থেকে যারা হত্যাচেষ্টা চালিয়েছে, তাদের বিরুদ্ধে অবশ্যই মামলা করা হবে এবং শেষ দেখা হবে। কারণ এভাবে চলতে পারে না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমরা সাংবাদিকরা শান্তিপূর্ণ সমাবেশ ও আন্দোলন করছি। আমরা সাংবাদিকরা সরকারের প্রতিপক্ষ নয়। কিন্তু কিছু দুর্নীতিবাজ আমলা, তারা সরকারকে সাংবাদিকদের মুখোমুখি করে। তারা কোনো ষড়যন্ত্র করছে কি না, সেটি সরকারকে খতিয়ে দেখার আহ্বান জানাচ্ছি। আমরা সাদাকে সাদা বলি, কালোকে কালো বলি। সত্যতে সত্য বলি, মিথ্যাকে মিথ্যা বলি। যেটা সঠিক, সেটি বস্তুনিষ্ঠভাবে তুলি ধরি। আর এটাই আমাদের কাজ। সেটা করতেই রোজিনা ইসলাম সচিবালয়ে গিয়েছেন।

প্রতিবাদ সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, জাতির বিবেককে জেলখানায় ভরে রাখা হয়েছে। গণতান্ত্রিক দেশ এভাবে চলতে পারে না। এটি সাংবাদিকদের জন্য লজ্জার এবং কষ্টের। গণমাধ্যমের এ অবস্থা এখন কিন্তু সবাই জানতে পারছে। গণমাধ্যমের ওপর কালো আইনের খড়গ নেমেছে। বাংলাদেশে প্রশাসন ক্যাডারের তাণ্ডব চলছে। এরা প্রচণ্ড অরাজকতা করছে। এদের সাহস বেড়েই চলছে। আমরা ঘরে ফিরে যাওয়ার লোক না। প্রহসনের কমিটি গঠন করেছেন। নিজের দুর্নীতি ঢাকতেই তারা বিজ্ঞাপন ছেপেছে। আমরা সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারি না।

সাংবাদিকরা বলেন, আমাদের দাবি একটাই— যারা এই অপকর্ম করেছে, তাদের বিচারের আওতায় আনতে হবে। যে আইনে মামলা হয়েছে সেটি সাংবাদিকের বিরুদ্ধে হতে পারে না। এই আইনসহ সব কালো আইন বাতিল করতে হবে। একটি বিষয় পরিষ্কার— আমাদের সাংবাদিকদের কখনো কেউ বন্ধু ছিল না।

বিজ্ঞাপন

এসময় আরও উপস্থিত ছিলেন সচিবালয় রিপোর্টাস ফোরামের সাধারণ সম্পাদক শামীম আহমেদ, ডিআরইউ সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আজাদ, ডিআরইউয়ের সাবেক নেতা আজমল হক হেলাল, ডিআরইউ সাধারণ সম্পাদক মশিউর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বরিশাল বিভাগীয় সাংবাদিক সমিতির সভাপতি আমিন আল রশীদ, শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি মোজাম্মেল হক, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি শারমীন রিনভী, সাধারণ সম্পাদক রাশেদুল হাসানসহ অন্যরা।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন