বিজ্ঞাপন

ভ্যাপসা গরম থেকে মুক্তি শিগগিরই, আশঙ্কা আছে ঘূর্ণিঝড়ের

May 20, 2021 | 10:37 am

সিনিয়র নিউজরুম এডিটর

ঢাকা: দেশের বিভিন্ন জায়গায় কমবেশি বৃষ্টি হলেও সর্বত্র একটা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। মেঘলা আকাশের ফাঁক গলিয়ে পড়ছে তীব্র রোদ। বাতাসেও চাপা অস্বস্তি। তবে শিগগিরই এই অবস্থা থেকে মুক্তির বার্তা দিচ্ছে আবহাওয়া অফিস। সঙ্গে থাকছে ঘূর্ণিঝড়ের আশঙ্কাও।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, আগামী রোববার থেকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে। পরবর্তী সময়ে সেটা নিম্নচাপ বা ঘুর্ণিঝড়ে পরিণত হবে। তখন বৃষ্টিপাত বাড়বে।

তিনি জানান, ২৩ তারিখের দিকে তৈরি হওয়া লঘুচাপটি ২৫ তারিখের দিকে উপকূলের কাছাকাছি আসতে পারে। সেক্ষেত্রে আগামী ৩/৪ দিন পর দেশজুড়ে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, প্রকৃতির ভ্যাপসাভাব কেটে যাবে দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের মধ্যদিয়ে। আমাদের দেশে সাধারণত জুনের প্রথম সপ্তাহে এই মৌসুমী বায়ু প্রবেশ করে। সেসময় দিন ও রাতের তাপমাত্রাও কিছুটা কমে যাবে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের মাদারিপুরে ৩৭ ও ফরিদপুরে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরবাইরে যশোর ও চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হবে না।

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন